দুনিয়ার জীবন আমলের আখেরাতের জীবন ফল ভোগের
মাওলানা মাহমূদুল হাসান
অ+ অ-প্রিন্ট
পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেছেন, যে বিষয়ে তোমাদের জানা নেই, সে বিষয়ে যারা জানে তাদের কাছ থেকে জিজ্ঞাসা করে নাও। এ জন্য যে, তোমাদের দুনিয়ার জীবন হলো আমলের জীবন। আর আখেরাতের জীবন হলো আমলের ফল উপভোগ করার জীবন। তাই যাতে আখেরাতে তোমাদের লাভের জীবন হয়, মুক্তি ও নাজাতের ব্যবস্থা হয়, সে জন্য দুনিয়াতে তোমাদের সে বিষয়ে জ্ঞান লাভ করা প্রয়োজন। কেননা যে জিনিসটা লাভের, সেটা জ্ঞানের মাধ্যমে সঠিকভাবে জেনে সে অনুযায়ী আমল করলে তবেই লাভ অর্জিত হয়। দুনিয়া তো অস্থায়ী, এখানে আমরা সবকিছু দেখতে পারি, বুঝতে পারি, বিবেচনা করতে পারি। এখানেই যখন উল্টা-পাল্টা কিছু করলে লাভের পরিবর্তে ক্ষতি হয়ে যায়, আখেরাতের বিষয়গুলো তো আমাদের চোখের সামনে নেই, বরং আখেরাতের পুরো জীবনটাই আমাদের দৃষ্টিসীমার বাইরে, বিবেচনা এবং অভিজ্ঞতার বাইরে, সে ক্ষেত্রে তো আরও অধিক ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা। আর ভুল হয়ে গেলে বিরাট ক্ষতি হয়ে যাবে আখেরাতে। তাই বলা হচ্ছে-
'যদি তোমরা না জান, তাহলে জ্ঞানীগণকে জিজ্ঞেস কর'
দীনী মাসআলা-মাসায়েলের ব্যাপারে যদি তোমাদের জানা না থাকে, তাহলে যারা জানে তাদের কাছে জিজ্ঞাসা করে জেনে নাও। তাহলে জানাও হবে এবং আমল সহি-শুদ্ধ হবে। আর সহি-শুদ্ধ অল্প আমল অশুদ্ধ অধিক আমল অপেক্ষা উত্তম।
পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেছেন : 'আর তুমি উপদেশ দাও, উপদেশ মুমিনদের উপকারে আসে।' যারা জানে তারা মাসআলা বয়ান করবে। আলোচনা-পর্যালোচনা করবে। এতে দুটি লাভ হবে। এক নম্বর হলো এই যে, অনেকের মাসআলা জানা থাকে, কিন্তু সেটা কাজে পরিণত করার প্রতি আগ্রহ থাকে না। কারণ, মাসআলা জানা থাকলেও সেটার গুরুত্ব সে অনুধাবন করতে পারে না। তখন বার বার আলোচনা-পর্যালোচনা করার দ্বারা সেটার গুরুত্ব সে অনুধাবন করতে সক্ষম হয়।
১৭ অক্টোবর, ২০১৫ ০৮:৪০:৩৬