নারীরা কি এয়ার হোস্টেসের চাকরি করতে পারবে?
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ডা. জাকির নায়েক
পিসটিভিতে ডা. জাকির নায়েকের লাইভ প্রশ্নউত্তর অনুষ্ঠানে এক নারী প্রশ্ন করেন, নারীরা এয়ার হোস্টেসের চাকরি করতে পারবে কিনা। কারণ এ চাকরিতে বেতন বেশি। এ কারণে অনেক নারীই এ চাকরিতে যেতে চায়। প্রশ্নের উত্তরে ডা. জাকির নায়েক বলেন, এয়ার হোস্টেসের চাকরিতে বেশি বেতন এটা ঠিক। কিন্তু এ চাকরিটা আপনার জন্য উচিত হবে না। কারণ, এয়ার হোস্টেসদের যখন নিয়োগ করা হয়, প্রধান শর্তটা থাকে তার চেহারা অবশ্যই সুন্দর হতে হবে। এ জন্যই আপনি কখনো অসুন্দর চেহারার এয়ার হোস্টেস দেখবেন না। এ কাজের জন্য সব সময় নিয়োগ করা হয় যুবতি মেয়েদের। আর মেয়েটিকে অবশ্যই হতে হবে আকর্ষণীয়। চেহারায় যাদের গ্ল্যামার নেই তারা এই চাকরিতে সব সময় বঞ্চিত।

এয়ার হোস্টেসরা যে ধরনের পোশাক পরে সেটা ইসলামিক নিয়মবিরুদ্ধ। কাস্টমারদের আকৃষ্ট করার জন্য তারা নানা রকম কসমেটিক মাখে। তারা যেসব যাত্রীর চাহিদা পূরণ করে এদের বেশির ভাগই পুরুষ। এ ক্ষেত্রে একজন নারী ও পুরুষ খুব কাছাকাছি অবস্থানে থাকে। প্রায় দেখা যায় পুরুষ যাত্রীরা বিনা কারণে হোস্টেসদের সাথে কথাবার্তা বলতে চায়। এয়ার হোস্টেসরা উচিত জবাবটা দিতে চাইলেও পারে না। কারণ যাত্রীর মনরঞ্জনটা তার চাকরির অংশ। প্রায় দেখা যায় যাত্রীরা হয়তো বলল ম্যাডাম! আমার সিট বেল্ট টা বেঁধে দিন। তখন সে তার সিটবেল্ট বাঁধতে বাধ্য থাকে। এসময় কি হয়? একে অন্যের খুব কাছে চলে যায়। অবৈধ আকর্ষণ বাড়তে থাকে।

অনেক এয়ার লাইন্সে মদ সরবারহ করা হয়। ইসলামে নারী ও পুরুষ উভয়েরই মদ সরবারহ নিষিদ্ধ। আর এ চাকরিতে সবাই হল নারী। পুরুষ নেই। অবশ্য কিছু পুরুষ কর্মচারী থাকে তারা মেল পার্সার। এরা যাত্রীদের সামনে আসে না। তারা থাকে রান্নাঘরে। ব্যাপারটা একেবারেই উল্টো।

এয়ার লাইনস এমন ব্যাবসা যেখানে কাস্টমারকে আকৃষ্ট করার জন্য নারী কর্মচারী লাগবে। আর এটা এমন নয় যে নারীদের প্রতি করুণা করছে। বরং নারীকে এখানে পণ্য বানাচ্ছে। আরব এয়ার লাইনসগুলোও একই রকম। আর যদি এয়ার লাইনস-এর নিয়মগুলো শোনেন তাহলে ধাক্কা খাবেন। যেমন ইন্ডিয়ান এয়ারলাইনস ও এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ চাকরির শুরুতে বলে নেয় নিয়োগ হওয়ার পরবর্তী ৪ বছরের মধ্যে কোনো নারী বিয়ে করতে পারবেন না। কিছু এয়ার লাইনস এরকমও বলে, গর্ভবতী হলে চাকরি চলে যাবে।

ভাবুন! কিছু এয়ার লাইনসে ৩৫ বছর বয়সেই নারীকে রিটায়ার্ড করতে হবে। কেন? কারণ সে আর আকর্ষণীয় থাকে না। এটাকে সম্মানজনক পেশা বলা যায়? না নিরাপদ পেশা?

২৮ আগস্ট, ২০১৫ ২৩:৪০:৩১