আজ পবিত্র শবেবরাত
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


আজ পবিত্র ‘লাইলাতুল বারাত’ বা শবেবরাত। পবিত্র ও মহিমান্বিত এ রাত মুসলিম উম্মাহর কাছে সৌভাগ্যের বার্তাবাহক বা ভাগ্যরজনী হিসেবে সমাদৃত। প্রতি বছরের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে আজ দিবাগত রাতে পবিত্র শবেবরাত উদযাপিত হবে।

বলা হয়ে থাকে, এ রাতে মানুষের ভাগ্য লিপিবদ্ধ করা হয়। আল্লাহতায়ালা এ রাতে বান্দার জন্য রহমতের দরজা খুলে দেন। তাই এদিন ধর্মপ্রাণ মুসলমানরা রাত জেগে এবাদত-বন্দেগি, তাসবিহ-তাহলিলে নিমগ্ন থাকেন। অনেকে আজ নফল রোজাসহ রাতভর কোরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির-আজকার, কবর জিয়ারত ও আল্লাহর দরবারে রোনাজারি করে কাটাবেন। এ রাতে অতীতের ভুলত্রুটির জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যতে পবিত্র জীবনযাপনের সুযোগ চেয়ে আল্লাহর দরবারে দোয়া ও মোনাজাত করবেন। এছাড়াও অনেকে দরিদ্র ও প্রতিবেশীদের মধ্যে খাবার বিতরণ এবং দান-খয়রাত করবেন।

পবিত্র শবেবরাত উপলক্ষে আগামীকাল সরকারি ছুটি। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ জাতীয় নেতারা পৃথক বাণীতে শবেবরাতের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে মানবকল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন।

এ রাতের পবিত্রতা রক্ষায় আজ আতশবাজি ও পটকা ফোটানো থেকে বিরত থাকতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আজ রাতভর ওয়াজ মাহফিল ও জিকির-আজকারের আয়োজন করেছে।


০২ জুন, ২০১৫ ১০:১৪:৪৬