ইসলামে ঝুঁকছে অস্ট্রেলিয়ার নারীরা
দ্য বেঙ্গলি টাইমস ডট কম ডেস্ক
অ+ অ-প্রিন্ট




অস্ট্রেলিয়ায় নও মুসলিমের সংখ্যা ক্রমেই বাড়ছে। দেশটির সবচেয়ে জনবহুল শহর সিডনিতে প্রতি সপ্তাহে অন্তত দুজন ইসলাম গ্রহণ করছেন। এদের বেশিরভাগই নারী। এই শহরে বছরে শতাধিক লোক ইসলাম ধর্ম গ্রহণ করছেন। সম্প্রতি ব্রিটেনের প্রভাবশালী টেলিগ্রাফ পত্রিকার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

অস্ট্রেলিয়ান নিউ মুসলিম অ্যাসোসিয়শনের হিসাবে দেখা যায়, প্রতি বছর যে শতাধিক লোক সিডনিতে ইসলাম ধর্ম গ্রহণ করেন, তাদের প্রায় দুই-তৃতীয়াংশই নারী। এদের ৬০ ভাগই স্বামী ও পার্টনারের দ্বারা প্রভাবিত হয়ে ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছেন।

ইসলাম ধর্মে দীক্ষিতদের একজন হলেন জুলিয়া মুখাল্লালাতি। পশ্চিম সিডনির বাসিন্দা এই নারী মাত্র ১৮ বছর বয়সে খ্রিস্টান ধর্ম ছেড়ে ইসলাম গ্রহণ করেন। এখন তার বয়স ২২ বছর। ইসলাম ধর্ম গ্রহণের পর তিনি লেবানিজ বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক রায়েদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

জুলিয়া জানান, ইসলাম ধর্ম গ্রহণ করলেও তার পরিবারের সঙ্গে সম্পর্কের কোনো অবনতি হয়নি। তিনি বলেন, ‘আমার মা-বাবা আমাকে অর্থডক্স ক্রিশ্চিয়ান ধর্ম গ্রহণে বাধ্য করেন। কিন্তু তারা আমার প্রশ্নের কোনো জবাব দিতে পারেননি।’

তিনি আরো বলেন, ‘তিনি সব সময়ই ইসলামের প্রতি গভীর অনুরক্ত ছিলেন। তার বিশ্বাস, ইসলাম নারীদের নির্যাতিত হওয়ার পরিবর্তে স্তম্ভের ওপর দাঁড় করিয়েছে।’ জুলিয়া বলেন, ‘আমি (ইসলাম সম্পর্কে) পড়াশোনা করার পরপরই বুঝতে পারলাম যে আমারও এই ধর্মে শরিক হওয়া দরকার। আমি দেখলাম (ইসলাম) নারীকে একটি বিরল হীরা বা ডায়মন্ডের মর্যাদায় অভিষিক্ত করেছে। পরিবারে সে সম্মানের পাত্রী।’

তিনি বলেন, তিনি বিশ্বাস করেন যে ইসলাম প্রচারে তারও দায়িত্ব রয়েছে। তবে এজন্য বিদেশে গিয়ে লড়াই করার বিপক্ষে তিনি।



 


২৫ মে, ২০১৫ ২১:০৯:০০