আজ সব রাজ্যেই হেভিওয়েট প্রার্থী, দিল্লির দিকে তাকিয়ে সবাই
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ভারতের লোকসভা নির্বাচনে আজ (রোববার) ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে। ৬টি রাজ্য এবং জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির মোট ৫৯টি আসনে ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে বিহারের ৮টি, হরিয়ানার ১০টি, ঝাড়খণ্ডের ৪টি, মধ্যপ্রদেশের ৮টি, উত্তরপ্রদেশের ১৪টি, পশ্চিমবঙ্গের ৮টি এবং দিল্লির ৭টি আসনে আজ ভোট। একাধিক রাজনৈতিক হেভিওয়েট এবং তারকা প্রার্থীর ভাগ্য আজ বৈদ্যুতিন ভোটযন্ত্রে কয়েদ হয়ে যাবে।

দিল্লির সবক’টা আসনেই আজ ভোট। অর্থাৎ হর্ষবর্ধন, মীনাক্ষি লেখী, মনোজ তিওয়ারি, গৌতম গম্ভীর, হংসরাজ হংসদের মতো বিজেপি প্রার্থীদের ভাগ্য আজই নির্ধারিত হচ্ছে।

কংগ্রেসের পক্ষ থেকেও আজ দিল্লির ময়দানে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেনের মতো প্রার্থীরা।

উত্তরপ্রদেশের আজমগঢ়ে আজ পরীক্ষিত হচ্ছে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের ভাগ্য। অন্য দিকে বিজেপির টিকিটে ইলাহাবাদ থেকে লড়ছেন রাজ্যের মন্ত্রী রীতা বহুগুণা যোশী, সুলতানপুর থেকে লড়ছেন কেন্দ্রের মন্ত্রী মেনকা গাঁধী।

মধ্যপ্রদেশে যে সব আসনে আজ ভোট, তার মধ্যে ভোপালের দিকে সবার নজর। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস প্রার্থী দিগ্বিজয় সিংহ এবং বিজেপির সন্ন্যাসিনী প্রার্থী সাধ্বী প্রজ্ঞা সিংহ ঠাকুরের মধ্যে টানটান লড়াই ওই আসনে। গুণা থেকে লড়ছেন কংগ্রেসের আর এক হেভিওয়েট জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

তথ্যসূত্র: আনন্দবাজার

১২ মে, ২০১৯ ০৯:৩৯:৫০