সনিয়া-রাহুল-রাজনাথদের ভাগ্যে কি ঘটবে আজ?
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ভারতের লোকসভা নির্বাচনে আজ (সোমবার) পঞ্চম দফায় ভোট হচ্ছে। সাত রাজ্যের মোট ৫১টি আসনে ভোটগ্রহণ হবে। সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, রাজনাথ সিংহের মতো হেভিওয়েটদের প্রার্থীদের ভাগ্যে  আজ কি ঘটবে সেটাই এখন দেখার বিষয়।

বিহারের ৫টি, জম্মু-কাশ্মীরের ২টি, ঝাড়খণ্ডের ৪টি, মধ্যপ্রদেশের ৭টি, রাজস্থানের ১২টি, উত্তরপ্রদেশের ১৪টি এবং পশ্চিমবঙ্গের ৭টি আসনে আজ ভোট। উত্তরপ্রদেশে যে ১৪ আসনে ভোট, তার মধ্যে রয়েছে রায়বরেলী এবং অমেঠি।

প্রথমটিতে প্রার্থী কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী তথা ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী । দ্বিতীয়টিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের বিরুদ্ধে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

উত্তরপ্রদেশের লখনউ-ও নজরকাড়া কেন্দ্র এ বার। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ লড়ছেন সেখান থেকে পুনর্নির্বাচিত হওয়ার লক্ষ্যে। তাঁর বিরুদ্ধে সপার টিকিটে মহাগঠবন্ধনের প্রার্থী হয়েছেন বলিউড স্টার তথা প্রাক্তন বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিন্‌হার স্ত্রী পুনম সিন্‌হা।

আজকের ভোটে অন্য উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পিডিপি প্রধান তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর, জয়ন্ত সিনহা, রাজীপপ্রতাপ রুডী।

মেহবুবা লড়ছেন জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসন থেকে। রাজ্যবর্ধন লড়ছেন জয়পুর গ্রামীণ থেকে। ঝাড়খণ্ডের হাজারিবাগ থেকে লড়ছেন জয়ন্ত সিনহা। আর রুডী লড়ছেন বিহারের সারণ আসন থেকে। তথ্যসূত্র: আনন্দবাজার

০৬ মে, ২০১৯ ০৯:৪৮:৩৭