মোদিকে বড় ভাই বললেন সৌদি যুবরাজ; সফরের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
যৌথ সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি ও মোহাম্মদ বিন সালমান


বিক্ষোভের মধ্যে ভারত সফরে গিয়ে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বড় ভাই বলে সম্বোধন করেছেন সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। এই প্রথম ভারত সফর করছেন সৌদি যুবরাজ। আজ (বুধবার) রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হলে সেখানে তিনি বলেন, আমাদের সম্পর্ক ভ্রাতৃত্বের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার বড় ভাই। তাকে দেখে সব সময় অনুপ্রেরণা পাওয়া যায়।

দুই দেশের সম্পর্ক ডিএনএতে জড়িয়ে রয়েছে বলে উল্লেখ করেন সৌদি যুবরাজ। মুহাম্মাদ বিন সালমান গতরাতে নয়াদিল্লি পৌঁছান। তার সফরের বিরুদ্ধে গত কয়েক দিন ধরেই ভারতের বিভিন্ন স্থানে বিক্ষোভ হচ্ছে।

গতকাল ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বৃহত্তম শহর শ্রীনগরের লাল চক ময়দানে বিক্ষোভ সমাবেশ করেছে কাশ্মীরীরা। তারা ইয়েমেনে হাজার হাজার মানুষ হত্যার জন্য যুবরাজকে দায়ী করে তার সফরের নিন্দা জানিয়েছেন। এছাড়া ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরির সৌদি অপতৎপরতারও তারা নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে তাদের বক্তব্যে সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডের কথাও উঠে এসেছে।

এর আগে সোমবার রাজধানী নয়া দিল্লিতেও যুবরাজের সফরের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। তারা যুবরাজকে ভারত সফরের অনুমতি না দেওয়ার দাবি জানিয়েছিলেন।

ভারতে যাওয়ার আগে পাকিস্তান সফর করেন মুহাম্মাদ বিন সালমান। সেদেশেও ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন তিনি। খাশোগি হত্যাকাণ্ডসহ বিভিন্ন ইস্যুতে গোটা বিশ্বেই ব্যাপকভাবে সমালোচিত ও নিন্দিত হয়েছেন মুহাম্মাদ বিন সালমান। প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে সরাসরি তার নির্দেশেই নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। -পার্সটুডে



 


২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৫৩:০২