গুগলে ‘বার গার্ল অফ ইন্ডিয়া’ সোনিয়া গান্ধী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


মর্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পর এবার গুগলে বিভ্রাটের শিকার ভারতের কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধী। কারণ গুগলে ‘বার গার্ল অফ ইন্ডিয়া’ লিখে সার্চ করলে আসছে কংগ্রেসের সাবেক এই সভাপতি। দেখা যাচ্ছে, গুগলে ইংরেজিতে ‘বার গার্ল ইন ইন্ডিয়া’ লিখে সার্চ দিলেই ভেসে আসছে সোনিয়া গান্ধীর ছবি ও তার উইকিপিডিয়া পেজ। এর পরেই ভাইরাল হয়ে যায় সেই ঘটনার ছবি।

এর আগে সার্চ ইঞ্জিন গুগলে ইংরেজিতে ‘ইডিয়ট’ লিখলেই ভেসে আসতো ট্রাম্পের ছবি। এ জন্য প্রশ্নের মুখে পড়তে হয়েছে গুগলের সিইও সুন্দর পিচাইকে। দিতে হয়েছে এর ব্যাখ্যা। আর এরপর পাকিস্তান অভিযোগ করে জানায় গুগলে উর্দুতে ‘ভিখারি’ লিখে সার্চ দিলে ভেসে আসছে প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি।

তবে অনেকেই মনে করছেন সেই প্রশ্নটির ‘কিওয়ার্ড’-এর ফলেই গোলমাল হয়েছে গুগলের। তবে বিষয়টি সামনে আসতেই শুরু হয়েছে বিতর্ক। এরপর দ্রুত ওই রেজাল্টটি সরিয়ে নেওয়া হয়েছে গুগল পেজ থেকে। যদিও এ বিষয়ে কংগ্রেসের কোনও নেতা এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেননি।

প্রসঙ্গত, ১৯৬০ সালে কেমব্রিজের এক রেস্তোরাঁ/বারে ওয়েট্রেস হিসেবে কাজ করতেন সোনিয়া। সেখানেই তার রাজীব গান্ধীর সঙ্গে দেখা হয়েছিল৷ তাই মনে করা হচ্ছে, গুগলের সার্চ অ্যালগোরিদম হয়তো, ইটালিয়ান, বার, গার্ল, ইন্ডিয়া-র কম্বিনেশন থেকেই এমন ফলাফল আসছে।



 


২৩ ডিসেম্বর, ২০১৮ ১৫:২৬:৩০