‘বাংলাদেশিরা সুন্দরীদের নিয়ে যাচ্ছে, পরে মেয়ে পাবেন না’
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ তার দেশের নাগরিকদের উদ্দেশ্য করে বলেছেন, ভবিষ্যতে বিয়ে করার জন্য আপনারা মেয়ে পাবেন না। বর্তমানে প্রচুর বাংলাদেশি এ দেশে আসছে। তাদের সংখ্যা ২০ লাখ। তারা সুন্দরী মালয় তরুণীদের বিয়ে করে বাংলাদেশে নিয়ে যাচ্ছে। আপনারা যদি সতর্ক না হোন তাহলে সামনে বিয়ে করার জন্য আর মেয়ে পাবেন না।  শুক্রবার এক নৈশভোজে অংশ নিয়ে এসব কথা বলেন মাহাথির। খবর নিউজ ২৪'র।

‘আমরা মালয়েশিয়ানরা কাজ করতে চাই না। তাই বাংলাদেশিরাই এখানে এসে সব কাজ করছে। যদি মালয়েশিয়ানরা নিজ দেশে কর্তৃত্ব করতে চায় তাহলে তাদের কঠোর পরিশ্রম করতে হবে। তাদের ভালো পড়াশুনা করতে হবে। দেশের জন্য কাজ করার বিষয়ে দায়িত্বশীল হতে হবে’- বলেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ।

ডা. মাহাথির মোহাম্মদ বলেন, মালয়েশিয়ার প্রচুর বাংলাদেশি, পাকিস্তানি, ভারতীয়, মধ্যপ্রাচ্য, ইরান, মধ্য এশিয়াসহ বিভিন্ন অঞ্চলের মানুষ রয়েছে। কে মালয়েশিয়ান নাগরিক, কে নন, এ নিয়েই এখন আমরা দ্বিধান্বিত।

উল্লেখ্য, মালয়েশিয়ার লোকজন সাধারণত নোংরা, ঝুঁকিপূর্ণ এবং কঠিন কাজগুলো করতে চায় না। এ কারণেই কৃষি এবং নির্মাণখাত চলে গেছে অভিবাসী শ্রমিকদের কাছে।

এক জরিপে দেখা গেছে, মালয়েশিয়ায় মোট কর্মসংস্থানের ১৫ শতাংশই বিদেশী কর্মীদের দখলে।

২০১০ সালে মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকের সংখ্যা যেখানে ছিল ১৭ লাখ, ২০১৩ সালে তা বেড়ে দাঁড়ায় ২১ লাখে এবং ২০১৭ সালের হিসাব বলছে, মালয়েশিয়ায় এখন বিদেশী শ্রমিকের সংখ্যা ২২ লাখ।

২০১৫ সালের এক জরিপে দেখা গেছে, মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকের হিসাবে প্রথম অবস্থান ফিলিপাইনের, এরপর আছে নেপাল এবং বাংলাদেশ আছে তৃতীয় অবস্থানে।









 


২৩ ডিসেম্বর, ২০১৮ ১৪:৫৩:১৯