হুয়াওয়ের নির্বাহীকে গ্রেপ্তার করেছে কানাডা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েইর প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইর মেয়ে ও প্রতিষ্ঠানটির আর্থিক প্রধান এবং ডেপুটি চেয়ারম্যান মেং ওয়ানঝৌ কানাডায় গ্রেফতার হয়েছেন। মার্কিন আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের নির্দেশে তাকে গ্রেফতার করা হয়। কানাডার বিচার বিভাগ জানিয়েছে, মেংকে শনিবার ভ্যানকৌবার থেকে গ্রেফতার করা হয়। তাকে যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা চলছে। হুয়াওয়েই জানিয়েছে, তারা মেং’র বিরুদ্ধে কি অভিযোগ রয়েছে সে বিষয়ে তেমন কিছুই জানে না। এমনকি তারা তার কোন অপরাধ সম্বন্ধেও অবগত নয়। কানাডার বিচার বিভাগের এক মুখপাত্র জানিয়েছে, শুক্রবার (৭ ডিসেম্বর) জামিনের জন্য শুনানির সম্মুখীন হবেন মেং।

কানাডার ওই বিভাগ জানায়, যুক্তরাষ্ট্র চাচ্ছিল ওয়াংজুকে গ্রেপ্তার করা হোক। তাদের চাওয়াতেই এ কাজ করা হয়েছে। ফ্লাইট পরিবর্তনের সময় ওয়াংজুকে গ্রেপ্তার করা হয়। 

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে বলছে, অভিযোগ রয়েছে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করছে হুয়াওয়ে। এ কারণে তদন্তও চলমান রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের আইনজীবীরা হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বার বার অভিযোগ করে আসছেন। তাদের দাবি, চীন সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির কাজ করছে এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এসব কিছু মিলিয়ে মেং ওয়াংজুকে গ্রেপ্তার করা হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

০৬ ডিসেম্বর, ২০১৮ ১১:২৫:২৯