জুকারবার্গের উদ্দেশে অশালীন টুইট করে বিতর্কে অভিনেতা জিম ক্যারি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


সময়টা ভাল যাচ্ছে না ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের। প্রথমে কেমব্রিজ অ্যানালিটিকা বিতর্ক, আর এখন অ্যাপলের সঙ্গে বিবাদ। আর এবার তো নেটদুনিয়ায় মার্কিন অভিনেতা জিম ক্যারির আক্রমণের শিকার হতে হল তাঁকে। অভিনেতা জিম ক্যারি এর আগেও মার্ক জুকারবার্গকে ফেসবুকে তুলোধোনা করেছিলেন। কিন্তু এবার তিনি যা লিখেছেন, তা প্রায় সবকিছুকেই ছাপিয়ে গিয়েছে। জুকারবার্গকে জিম যে ভাষায় আক্রমণ করেছেন, তা বেশ অশ্লীল। তবে সরাসরি নয়, বাইনারি সংখ্যায় জুকারবার্গকে বার্তা দিয়েছেন ক্যারি। টুইটারে তিনি লিখেছেন, “জুকারবার্গ আমরা জানি তুমি কে। আর আমরা এটাও জানি তুমি কী করেছ।” তারপরই বাইনারি সংখ্যায় লম্বা-চওড়া একটি মেসেজ লিখেছেন তিনি। এটি ডিকোড করলে দাঁড়ায় অতি অশ্লীল একটি ইংরেজি শব্দ।

সম্প্রতি অ্যাপলের সঙ্গে সংঘাতে জড়িয়েছে ফেসবুক। কেমব্রিজ অ্যানালিটিকা নিয়ে মার্কিন কংগ্রেসের সামনে নিজের সংস্থার হয়ে সওয়াল করার কথা ছিল জুকারবার্গের। তার আগে একটি টেলিভিশন শোয়ে অ্যাপলকর্তা কুক জানান, তাঁর সংস্থায় এমন পরিস্থিতি তৈরি হওয়ার প্রশ্ন নেই৷ গ্রাহকতথ্যের সুরক্ষা ও গোপনীয়তা অ্যাপলের মূল মন্ত্র। ফেসবুক হল এমন এক সোশ্যাল মিডিয়া যা গ্রাহকদের ব্যক্তিগত জীবনে উঁকি দেয় ও নজরদারি চালায়।এরপরই কুককে পালটা দেন জুকারবার্গ। বলেন, কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ইতিহাসে একটি বিচ্ছিন্ন ঘটনা। এর ভিত্তিতে ফেসবুকের সামগ্রিক বিচার করা নিতান্তই মূর্খের কাজ।

কিন্তু যতই সাফাই দিন তিনি, রেহাই কিন্তু মেলেনি। নিজের অফিসেই প্রায় একঘরে হয়ে গিয়েছেন তিনি। ফেসবুক চেয়ারম্যান পদ থেকে জুকারবার্গের পদত্যাগের দাবি তুলেছে তাঁর সংস্থার লগ্নিকারীরাই৷ মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, সম্প্রতি রিপাবলিকান পার্টি-ঘনিষ্ঠ রাজনৈতিক পরামর্শ ও জনসংযোগকারী সংস্থা ডিফাইনার্স পাবলিক অ্যাফেয়ার্সকে নিয়োগ করেন ফেসবুক কর্তা৷ অভিযোগ, লগ্নিকারীদের অনুমতি না নিয়েই নিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নেন জুকারবার্গ৷ আর এই সিদ্ধান্ত কার্যকর হতেই সিইও-র বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে সংস্থার লগ্নিকারীদের একাংশ৷ ফেসবুকের অন্যতম স্বত্ত্বাধিকারী ইয়োনাস ক্রোন সংস্থার তরফেও জুকেরবার্গকে সরাসরি পদত্যাগ করতে বলা হয়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর৷

 


১৮ নভেম্বর, ২০১৮ ১৯:৫৩:১৯