মাঝ আকাশে মার্কিন যুদ্ধ বিমানের মুখোমুখি রুশ যুদ্ধবিমান
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
কৃষ্ণসাগরের উপর রাশিয়ার আকাশসীমার কাছে মার্কিন সামরিক বিমানের পথরোধ করে তাকে দূরে সরে যেতে বাধ্য করেছে রুশ যুদ্ধবিমান। রাশিয়ার একটি এসইউ-২৭ যুদ্ধবিমান মার্কিন নৌ বাহিনীর ইপি-৩ই অ্যারাইজ বিমানের পথরোধ করে তাকে নিরাপদ দূরত্বে সরিয়ে দেয় বলে রাশিয়ার প্রতিরক্ষা দফতরের বিবৃতি জানানো হয়েছে। মার্কিন নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, সোমবার তাদের ওই নজরদারি বিমানটি কৃষ্ণসাগরের আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে ওড়ার সময় রাশিয়ার একটি যুদ্ধবিমান সেটির যাত্রাপথে বাধা দেয়।

অন্যদিকে রাশিয়ার একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, তাদের এসইউ-২৭ বিমানটি ‘নিরাপদ দূরত্ব থেকে’ নজরদারির কাজে ব্যবহৃত মার্কিন ওই সামরিক বিমানটিকে রাশিয়ার আকাশসীমার দিকে অগ্রসর হতে দেখে। দায়িত্বপ্রাপ্ত গোয়েন্দা ইউনিটের সঙ্গে যোগাযোগের পর যুদ্ধবিমানটি মার্কিন ওই বিমানকে ‘সব ধরনের সতর্কতা ও নিরাপত্তা ব্যবস্থাপনা মেনে’ রুশ আকাশসীমার বাইরে পাহারা দিয়ে নিয়ে যায়। আমেরিকার ওই বিমানটি তার যাত্রাপথ বদলে রাশিয়ার আকাশসীমা থেকে সরে গেলে এসইউ-২৭ও ঘাঁটিতে ফিরে যায়, এমনটাই বলছে রুশ প্রতিরক্ষা-দফতর।

রাশিয়ার যুদ্ধবিমানটি তাদের নজরদারি বিমানের পথরোধ করে সামনে দিয়ে বেশ দ্রুতগতিতে উড়ে যায় বলে দাবি মার্কিন নৌবাহিনীর। এই ধরনের কর্মকাণ্ড তাদের বিমানটির পাইলট ও বিমানের ক্রুদের ঝুঁকির মধ্যে ফেলেছিল বলেও অভিযোগ তাদের। পেন্টাগন বলছে, তাদের বিমানটি সেসময় রুটিন কার্যক্রমে ছিল এবং এই সময় রাশিয়াকে কোনও ধরনের উসকানি দেওয়া হয়নি।

সোমবার পেন্টাগনের মুখপাত্র এরিক পাহন বলেন, রাশিয়ার ওই যুদ্ধবিমান ইপি-৩ই উড়োজাহাজের ‘খুব কাছে চলে এসেছিল’। মার্কিন ও রুশ বিমান দুটির মধ্যে কোনও ধরনের যোগাযোগ হয়নি। এবং এই মুখোমুখি অবস্থা প্রায় ২৫ মিনিট ধরে চলেছিল বলেও জানান তিনি ।

 

 

০৮ নভেম্বর, ২০১৮ ০০:৩১:২৫