যৌন হয়রানির অভিযোগের মুখে পদত্যাগ করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
এম জে আকবর: যৌন হয়রানির অভিযোগের মুখে পদত্যাগ করলেন
ভারতের পররাষ্ট্র দফতরের জুনিয়র মন্ত্রী এম জে আকবর তার বিরুদ্ধে বেশ কিছু যৌন হয়রানির অভিযোগের মুখে পদত্যাগ করেছেন।

এক সময়ের নামকরা সংবাদপত্র সম্পাদক এম জে আকবরের বিরুদ্ধে গত কয়েকদিন বেশ কজন নারী সাংবাদিক যৌন হেনস্থার অভিযোগ আনেন। তিনি অবশ্য জোরালো গলায় সেব অস্বীকার করেছেন। এমনকি একজন অভিযোগকারি সাংবাদিকের বিরুদ্ধে একটি মানহানির মামলাও করেছেন। কিন্তু প্রায় অপ্রত্যাশিতভিাবেই তিনি আজ পদত্যাগের ঘোষণা দিলেন। ভারতে যৌন নিগ্রহের বিরুদ্ধে মি-টু হ্যাশট্যাগে যে আন্দোলন শুরু হয়েছে, তার প্রথম বলি হলেন এম জে আকবর।

মিস্টার আকবরের বিরুদ্ধে আগ্রাসী আচরণ থেকে শুরু করে যৌন হামলা, বিভিন্ন রকমের অভিযোগ তোলেন নারী সাংবাদিকরা। তবে পদত্যাগের কারণ সম্পকে এম জে আকবর বলেছেন, তিনি ব্যক্তিগতভাবেই এসব 'মিথ্যে অভিযোগের' মোকাবেলা করতে চান, সেজন্যেই তার মনে হয়েছে সরকারি দায়িত্ব থেকে তাঁর সরে দাঁড়ানো দরকার। তবে দিল্লি থেকে বিবিসি বাংলার শুভজ্যোতি ঘোষ জানাচ্ছেন, এই বিতর্ককে কেন্দ্র করে এম জে আকবরের ওপর শাসক দল থেকে এক ধরণের চাপ তৈরি হচ্ছিল।

এম জে আকবরের বিরুদ্ধে প্রথম প্রকাশ্যে যৌন হয়রানির অভিযোগটি তুলেছিলেন সাংবাদিক প্রিয়া রামানি। এরপর অবশ্য একে একে আরও অনেকেই তার বিরুদ্ধে অভিযোগ করতে থাকেন। ভারতে বলিউডের অভিনেত্রী তনুশ্রী দত্ত যখন গত সেপ্টেম্বরে অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে যৌন অসদাচারণের অভিযোগ তোলেন, তারপর থেকে সেখানে 'মি-টু' আন্দোলন জোরদার হতে থাকে। নানা পাটেকারও অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছিলেন। -বিবিসি বাংলা

১৭ অক্টোবর, ২০১৮ ২৩:৪২:৫৫