জাপানে ঘূর্ণিঝড়ে নিহত ৭, আহত ১৬০
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জাপানে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। টাইফুন জেবি নামের এই ঘূর্নিঝড়ের আঘাতে অন্তত সাতজনের প্রাণহাণি হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ১৬০ জন। মঙ্গলবার দুপুরের, দিকে সামুদ্রিক ঝড় জেবি শিকোকু দ্বীপের ওপর আঘাত হানে। এরপর ঝড়টি জাপানের সবচেয়ে বড় দ্বীপ হোনশুর ওপর দিয়ে প্রবাহিত হয়। উত্তরের দিকে প্রবাহিত হওয়ার সময় এটি দুর্বল হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে, উঁচু ঢেউ, বন্যা ও ভূমিধসের আশঙ্কায় ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ১০ লাখেরও বেশি মানুষকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।  এরই মধ্যে হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট।  বন্ধ রয়েছে ট্রেন ও ফেরি চলাচল। 

প্রধানমন্ত্রী শিনজো আবে স্থানীয়দের দ্রুত এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারি কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী আবে পশ্চিমাঞ্চলে তার নির্ধারিত সফর বাতিল করেছেন। নিরাপত্তার কারণে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। বেশ কিছু আন্তর্জাতিক ফ্লাইটসহ প্রায় ৬০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।

০৫ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৩১:০১