সুন্দরী নারী থাকলে, নিপীড়নও থাকবে... মন্তব্য দুতার্তের!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


পৃথিবীতে যতদিন নারী আছে, ততদিন নিপীড়ন থাকবে বলে মন্তব্য করেছেন ফিলিপিনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ধর্ষণ এবং ধর্ষিতাদের নিয়ে অসৌজন্যমূলক করে ফের আলোচনায় এসেছেন তিনি। এর আগেও বহু মন্তব্যের ফলে দুর্নাম কুড়িয়েছেন এশিয়ার এ দেশটির কোনো নেতা।

বৃহস্পতিবার পুলিশের একটি রিপোর্ট নিয়ে কথা বলতে গিয়ে তেমনই একটি আলটপকা মন্তব্য করেন তিনি। পুলিশের সেই রিপোর্টে বলা হয়েছিল, তাঁর শহর দাভাওতে যৌনহিংসার বহু উল্লেখযোগ্য দৃষ্টান্ত রয়েছে। প্রসঙ্গত, দাভাওয়ের এক সময়ের মেয়র ছিলেন তিনি।

তার উত্তরে রডরিগো বলেন, “ওরা বলছে দাভাওতে নাকি প্রচুর ধর্ষণের ঘটনা ঘটেছে। আরে যতদিন ওখানে সুন্দরী মহিলারা থাকবে, ততদিনই ওখানে আরও বেশি করে ধর্ষণের ঘটনা ঘটবে। আর প্রথম অনুরোধেই কে-ই বা আর যৌনতা করতে চায়? মহিলারা কি অনুমতি দেবে? দেবে না। প্রথমবারেই কেউ যৌনতায় সায় দেয় না। সেটাই তো ধর্ষণ”।

এই মন্তব্যের ফলে মহিলা কমিশনের সদস্যসহ দেশের মহিলাদের মধ্যে ছিছিক্কার পড়ে যায় তাঁকে নিয়ে। সেই ছিছিক্কারকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে রডরিগোর মুখপাত্র বলেন, “আমার মনে হয় না, রাষ্ট্রপতি রসিকতার ছলে যা বলেছেন, তাকে এত গুরুত্ব দেওয়া উচিত”।


০১ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৩৫:০৭