পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী ইমরান খান
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


ইমরান খানকেই পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করলো পাকিস্তানের জাতীয় সংসদ। সংসদ সদস্যের দেয়া ভোটের পর পাকিস্তানের সংসদ এ ঘোষণা দেন। ইমরান খান আগামী দিনে সরকার পরিচালনার জন্য শনিবার শপথ নেবেন এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

দীর্ঘ সময় বিরোধী দলে থাকা ইমরান তার ২২ বছরের রাজনৈতিক জীবনে এই প্রথম সর্বোচ্চ ক্ষমতা গ্রহণ করবেন। শুক্রবার হওয়া প্রধানমন্ত্রী নির্বাচনের এই ভোটে ইমরান মুসলিম লীগ সভাপতি শেহবাজ শরীফকে হারিয়ে দেন পাশাপাশি পাকিস্তান জাতীয় সংসদের স্পিকার হিসেবে আসাদ কায়সারের নাম এ সময় ঘোষণা করা হয়। শরীফের দল পাকিস্তানের সংসদ নির্বাচনে বিপর্যস্ত ফল পায়। সংসদের ৩৪২ আসনের মধ্যে তারা মাত্র ৮১ টি আসন লাভ করে যেখানে ইমরানের নেতৃত্বাধীন পিটিআই ১৫১টি আসন লাভ করে। এ ছাড়া পাকিস্তান পিপলস পার্টি ৫৪টি আসন পায়।

পিটিআই দলের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী এক বিবৃতিতে বলেন, প্রজন্মের একটি পরিবর্তন হয়েছে। অগ্রাধিকারও এখন পরিবর্তন হবে। পুরানো রাজনীতি ছিলো স্বজনপ্রীতি, দুর্নীতি এবং অযোগ্যতার আরেক নাম।আশা করি আমরা সে যুগের শেষ এইবার করতে পারবো। তবে ইমরান খানের জয়ী হওয়া এই নির্বাচনে ব্যপকভাবে অনিয়মের অভিযোগ ছিলো এবং বিরোধী দলগুলো বলেছে যে সুষ্ঠু তদন্তের জন্য তারা লবি নিয়োগ করবে। এর জবাবে বিজয়ী ভাষণে ইমরান বলেছিলেন, আমি যে কোন তদন্তকারীকে স্বাগত জানাবো এবং আমার দলও এই প্রকিয়াকে স্বাগত জানাবে।

 


১৭ আগস্ট, ২০১৮ ১৯:৪৮:৩৪