ভোগের প্রচ্ছদে সৌদি রাজকন্যা, নতুন বিতর্ক
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সৌদি আরবে নারীদের গাড়ি চালনার ওপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা ২৪ জুন। কিন্তু কিছুদিন আগে এ নিয়ে কথা বলায়, দেশটির কিছু নারী আন্দোলনকারী ও অধিকার কর্মীকে গ্রেপ্তার করেছে সৌদি সরকার। এরই মধ্যে নামকরা ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর প্রচ্ছদে দেখা গেছে সৌদি রাজকুমারীকে। তা-ও আবার ছবির বিষয়বস্তু হলো সৌদি নারীদের গাড়িচালনা। এখন এ নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।

অনেকেই বিষয়টিকে সৌদি আরবের দিন বদলের ইঙ্গিত হিসেবে দেখছেন। কারণ সম্প্রতি দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘কট্টরপন্থা’ উপড়ে ফেলে ‘মধ্যপন্থার’ ইসলাম ধর্মে ফেরার অঙ্গীকার করেছেন।মধ্যপন্থি ইসলামের প্রত্যাবর্তনের মাধ্যমে তিনি আধুনিক সৌদি আরব গড়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন। এরই প্রতিচ্ছবি হয়ে ভোগের কাভারের মডেল হলেন সৌদি প্রিন্সেস। বিষয়টি নিয়ে অনেকেই আবার কটাক্ষ করে বলছেন, যুগ যুগ ধরে পালন করা ঐতিহ্য ভাঙার পরিনাম ভালো হবে না মোটেও।

রক্ষণশীল সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর উপর রয়েছে নিষেধাজ্ঞা। তবে এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা ২৪ জুন। কিন্তু কিছুদিন আগে এ নিয়ে কথা বলায়, দেশটির কিছু নারী আন্দোলনকারী ও নারী অধিকার কর্মীকে গ্রেপ্তার করেছে সৌদি সরকার। এরই মধ্যে নামকরা ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর প্রচ্ছদে দেখা গেছে সৌদি রাজকন্যা। তা-ও আবার ছবির বিষয়বস্তু হলো সৌদি নারীদের গাড়িচালনা। 

ভোগ ম্যাগাজিনের জুন সংখ্যার কাভারে প্রিন্সেস হায়ফাকে হাতে চামড়ার কালো রঙয়ের গ্লভস এবং পায়ে উঁচু হিল জুতা পরে একটি লাল রঙ এর গাড়ির স্টিয়ারিং হাতে পোজ দিয়েছেন। 

সৌদি আরবের প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর মেয়ে প্রিন্সেস হায়ফা ভোগের কাভারগার্ল হওয়া প্রসঙ্গে  বলেন, আমাদের দেশে অনেক অনেক রক্ষণশীল মানুষ আছেন যারা পরিবর্তনে ভয় পান। অনেকের জন্য তারা যা জানেন সেটাই সব। পরিবর্তনের এ উদ্যোগগুলোকে আমি ব্যক্তিগতভাবে দারুণ সমর্থন করি।

 

 

০২ জুন, ২০১৮ ১০:৫৯:২৩