পরমাণু স্থাপনা ধ্বংস করলো উত্তর কোরিয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


প্রতিশ্রুতি অনুযায়ী বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে পারমাণবিক পরীক্ষার স্থান ধ্বংস করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পার্বত্য অঞ্চলের পুঙ্গে-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করা হয়। খবরের সত্যতা নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার উত্তর কোরিয়া তাদের পুংগিয়ে রি পারমাণবিক অস্ত্র পরীক্ষাকেন্দ্রে বিস্ফোরণ ঘটিয়ে সুড়ঙ্গ ধ্বংস করেছে। কেন্দ্রটি পরিদর্শনে যাওয়া বিদেশি সাংবাদিকরাও বিস্ফোরণ দেখতে পাওয়ার কথা জানিয়েছেন।

উত্তর কোরিয়া তাদের এ পরীক্ষাকেন্দ্রেই সব মিলে ছয়টি পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালিয়েছিল। দেশের উত্তরপূর্বাঞ্চলের মাউন্ট মানটাপের নিচে খোঁড়া কয়েকটি সুড়ঙ্গ নিয়েই এ কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে।

পুঙ্গি-রিতে পারমাণবিক সুবিধা রাখা হয়েছিল পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য। সেখানে পর্বতের কাছে মাটির নিচে টানেল করে এটি করা হতো।

এদিকে পুঙ্গি রি কেন্দ্রটি ধ্বংস করলেও দেশটির পরমাণু স্থাপনা অকার্যকর হচ্ছে কি না সেটি যাচাই করতে কয়েক বছর লেগে যাবে। পারমাণবিক কার্যক্রম নিষিদ্ধ করা নিয়ে কাজ করা জাতিসংঘ সমর্থিত সংস্থা কমপ্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন বা সিটিবিটিও বিশেষজ্ঞরাই মূলত কেন্দ্রটি পুরোপুরি অকার্যকর হয়েছে কি না সেটি বলতে সক্ষম। কারণ আন্তর্জাতিক পর্যবেক্ষকদের নিয়মিত পর্যবেক্ষণ না হলে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র কর্মসূচি কয়েক বছরের মধ্যেই আবারো শুরু করতে পারবে।

 


২৪ মে, ২০১৮ ১৮:২৪:৫৫