'রোহিঙ্গারা তাদের নির্ধারিত গ্রামেই কেবল নিরাপদ থাকবে'
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হলাইং
বাংলাদেশ থেকে ফিরে যাওয়া রোহিঙ্গারা তাদের জন্য তৈরি আদর্শ গ্রামেই কেবল নিরাপদ থাকবে বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হলাইং। তিনি শনিবার তার ফেসবুক পেইজে এ তথ্য জানিয়ে বলেছেন, রোহিঙ্গা শরণার্থীরা যত দিন তাদের জন্য তৈরি মডেল গ্রামে থাকবে, তত দিন তারা নিরাপদ থাকবে। রোহিঙ্গারা যে তাদের জন্য নির্ধারিত অঞ্চলের বাইরে যাওয়ার অনুমতি পাবেন না তা সেনাপ্রধানের বক্তব্যে আবারও স্পষ্ট হয়েছে।

রোহিঙ্গাদের বাঙালি হিসেবে উল্লেখ করে মিন অং হলাইং বলেছেন, বাঙালিরা কখনোই বলবে না যে সেখানে তারা খুশিমনে গেছে। তাদের অনেক কষ্ট হয়েছে বা তাদের ওপর নির্যাতন করা হয়েছে- এমন কথা বলে তারা সহানুভূতি আদায়ের চেষ্টা করবে।

শনিবার মিয়ানমারের সেনাপ্রধানের ফেসবুক পেজ থেকে এসব কথা জানা গেছে উল্লেখ করে এএফপি জানিয়েছে, গত ৩০ এপ্রিল মিয়ানমারের রাজধানী নেপিডোতে দেশটিতে সফররত জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের কর্মকর্তারা মিন অং হলাইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

গত বছরের ২৫ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশি চৌকিতে সন্ত্রাসী হামলার জেরে সেনা অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এসময় মিয়ানমার থেকে পালিয়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

গত বছরই বাংলাদেশ ও মিয়ানমার রোহিঙ্গা পুনর্বাসনে রাজি হয়। তবে নিরাপত্তা ও স্বাধীনভাবে চলাফেরার মতো মৌলিক অধিকারের নিশ্চয়তা না পেলে মিয়ানমারে ফিরতে রাজি হচ্ছে না রোহিঙ্গারা।

এদিকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের যে অস্থায়ী ট্রানজিট ক্যাম্প তৈরি করা হয়েছে, সেখানে এক লাখের মতো মানুষের জায়গা হবে।

 

 

০৫ মে, ২০১৮ ২৩:৫৩:৩৪