যেভাবে শত্রু থেকে বন্ধু হলেন দুই লেবানিজ যোদ্ধা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
'যে কোন খ্রিষ্টান ছিল আমাদের শত্রু, যে কোন মুসলমানে ছিল আমাদের শত্রু।' এ কথাগুলো হচ্ছিল লেবাননের দুজন ব্যক্তির মধ্যে। একসময় যারা একে অপরের চরম শত্রু ছিল। লেবাননের গৃহযুদ্ধের সময় তাদের মত এমন অনেকে ছিলেন যারা ধর্ম, বর্ণ যেকোন ইস্যুতেই একমত হতে পারতেন না। ফলে চলেছে দীর্ঘদিনের গৃহযুদ্ধ। ৪০ বছর আগে এন্টন এবং বাদরি এমন অবস্থায় ছিলেন যখন তারা একে অপরকে খুঁজে বেড়াতেন হত্যা করার জন্য।

১৯৭৫ সালে লেবাননে এক গৃহযুদ্ধ শুরু হয়। যেটা স্থায়ী হয় প্রায় ১৫ বছর। সেই যুদ্ধে লেবানন একে ভেঙ্গে পড়ে। যুদ্ধটা হয়েছিল মুসলিম এবং খ্রিষ্টান মিলিশিয়াদের মধ্যে। যুদ্ধ আরো হয়েছিল ডানপন্থী এবং বামপন্থীদের মধ্যেও। এন্টন মোকারজেল, লেবাননের এই খ্রিষ্টান ধর্মাবলম্বী বলছিলেন, "আমার বয়স তখন ছিল ১৯ বছর। যখন আমি প্রথমবারের মতো অস্ত্র হাতে তুলে নিয়েছিলাম। অন্য আরো অনেকের মত আমি মনে করেছিলাম, নিজেকে এবং আমার সম্প্রদায় রক্ষা করবো। সমস্ত খ্রিষ্টান সম্প্রদায় প্রথমবারের মত একত্রিত হয়েছিল। বোমার আঘাত থেকে বাঁচার জন্য আমরা এই স্থানে আশ্রয় নিতাম"।

বাদরি আবু দিয়াব-দ্রুজ সম্প্রদায়ের। তিনি একটা সুরঙ্গ দেখিয়ে বলছিলেন, সেখানে তারা অস্ত্র জমা রাখতেন।

তিনি বলছিলেন, যুদ্ধ যখন চরমে উঠতো তখন এই সুরঙ্গে এসে তারা আশ্রয় নিতেন। সেই যুদ্ধে এক লক্ষ ৫০ হাজার মানুষ নিহত হন। বাদরি এবং এন্টন বেঁচে যান তাদের মধ্যে। এই দুই ব্যক্তি এখন একটি গ্রুপের সদস্য। গ্রুপের নাম ফাইটার্স ফর পিস।

গ্রুপটা সাবেক যোদ্ধাদের নিয়ে গঠিত হয়েছে। তারা এখন যুদ্ধ-সংঘাত বন্ধ করতে বিভিন্ন আলোচনা এবং কর্মসূচির আয়োজন করছে। এখানে একজন নাট্যশিল্পী অভিনয় করে দেখাচ্ছেন যে যারা মারা গেছে তারা কোনদিন ফিরে আসবে না এবং তারা ঐ ব্যক্তিদের জন্য কাঁদছে। তারা এমন অনেক চরিত্রে অভিনয় করে মানুষকে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মনে করিয়ে দেয়। এমনকি যারা যুদ্ধের মধ্যে দিয়ে গেছেন তারাও তাদের কাহিনী শেয়ার করেন।

তেমনি একজন বলছিলেন "আমরা মানুষজনকে বলতে চাই একটা সময় যুদ্ধ চেয়েছিলাম। কিন্তু যুদ্ধ কখনোই কোন উত্তর হতে পারে না"।

গৃহ-যুদ্ধের বহু বছর পরেও, এখনো লেবাননে রাজনৈতিক অস্থিরতা রয়েছে। একটা সময় ছিল খ্রিষ্টান এবং মুসলমানদের মধ্যে এই যুদ্ধটা হতো। এখন মুসলমানদের দুই সম্প্রদায়ের মধ্যে হচ্ছে এই সংঘাত। এটা খুবই ভঙ্গুর অবস্থা। এখানে একজন বলছিলেন ,"তারা একজনের দিকে লক্ষ্য করে চারটি গুলি করলো। এবং ব্যক্তিটি সেখানেই স্পট ডেড অর্থাৎ মাটিতে লুটিয়ে পড়লো"।

তিনি সেই বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়লেন। এই ব্যক্তি শ্রোতাদের যুদ্ধের সময়কার কথা বলতে গিয়ে বলছিলেন, সেই ঘটনা এখনো তাকে দুঃস্বপ্নের মত তাড়া করে ফেরে। বাদরি আর এন্টন হাতে হাত ধরে হাঁটছেন। সুন্দর আগামী দিনের কথা বলছেন।

 

 

০১ মে, ২০১৮ ১০:৫৩:৪৬