কিমের সঙ্গে গোপন বৈঠক মার্কিন গোয়েন্দাপ্রধানের, দুনিয়া জুড়ে শোরগোল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দড়ি টানাটানির মধ্যেই আন্তর্জাতিক কূটনীতিতে নতুন মোড়। প্রকাশ্যে এল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান মাইক পম্পেয় ও উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উনের বৈঠকের খবর। ওয়াশিংটন পোস্টের খবর অনুসারে, ইস্টারের ছুটিতে পিয়ংইয়ংয়ে বৈঠক হয়েছে দু'জনের। খবরের সত্যতা স্বীকার করেছে মার্কিন প্রেসিডেন্ট।

গত কয়েক মাস ধরে লাগাতার বাদানুবাদ চলছিল উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। গত কয়েক মাসে একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। এমনকী মার্কিন ভূভাগে পরমাণু হামলার হুমকিও দেয় পিয়ংইংয়। দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক্সের কয়েকদিন আগে থেকেই হঠাত্ গলতে শুরু করে সম্পর্কের বরফ। জানা যায়, বিবাদ মেটাতে সম্ভবত জুনে বৈঠকে বসতে চলেছেন ২ কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প। সেই বৈঠকের ভিত্তিভূমি তৈরি করতেই পম্পেয়র সঙ্গে কিমের বৈঠক বলে মনে করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, 'গত সপ্তাহে বৈঠক হয়েছে দুজনের।'

ওয়াশিংটন পোস্টের খবর অনুসারে অত্যন্ত গোপন এই বৈঠকে পম্পেয়র সঙ্গে হাজির ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের আরও কয়েকজন শীর্ষ গোয়েন্দা। বৈঠকে কী আলোচনা হয়েছে তা অবশ্য জানা যায়নি। তবে কূনীতিকদের মতে, শেষ পর্যন্ত কিম ও ট্রাম্পের বৈঠক হলে তা হবে যুগান্তকারী ঘটনা। সেক্ষেত্রে এই প্রথম মুখোমুখি হবেন মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শাসকরা।


১৮ এপ্রিল, ২০১৮ ২০:০১:৩০