যে কোনও মূল্যে পরমাণু যুদ্ধ চায় আমেরিকা; হুঁশিয়ারি কিমের
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন ‘আন্তরিকভাবে পরমাণু যুদ্ধ কামনা’ করছে। এমনটাই হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া। পিয়ংইয়ংকে ভয় দেখাতে যখন বিশাল সামরিক মহড়া করছে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া, ঠিক তখন এহেন হুঁশিয়ারি দিলেন রাষ্ট্রপ্রধান কিম জং উন। উত্তর কোরিয়ার বিদেশ মন্ত্রণালয়ের এক মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, “কোরীয় উপদ্বীপে ট্রাম্প একটি ভয়াবহ বিপজ্জনক পারমাণবিক জুয়া খেলায় মেতে উঠেছেন।” বিবৃতিতে ট্রাম্পকে একটি ‘পারমাণবিক রাক্ষস’ এবং ‘বিশ্ব শান্তি বিনষ্টকারী’ হিসেবে অভিহিত করা হয়েছে।

আগামীকাল সোমবার থেকে কোরীয় উপদ্বীপে বিশাল সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া। মহড়ায় প্রায় ১২ হাজার মার্কিন সেনা ও ২৩০টি বোমারু বিমান অংশ নেবে বলে ঘোষণা করা হয়েছে।

উত্তর কোরিয়া গত মঙ্গলবার এই যাবতকালের সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর ওয়াশিংটন ও সিউল ওই মহড়ার কর্মসূচি ঘোষণা করে। ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরদিন রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি নিরাপত্তা পরিষদের এক বৈঠকে উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে ফেলার হুমকি দেন। এ ছাড়া, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের হুমকি দিয়েছেন।

০৪ ডিসেম্বর, ২০১৭ ০৯:২০:১৫