ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইরাক-ইরান, মৃত অন্তত ৩২৮
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠে ইরাক ও ইরান। স্থানীয় সময় রবিবার রাত রাত ৯টা নাগাদ অনুভূত হয় প্রবল কম্পন। জানা গিয়েছে, কম্পনের মাত্রা এতটাই তীব্র ছিল, যে মুহূর্তের মধ্যে ভেঙে পড়ে ঘরবাড়ি। এই ঘটনায় আক্রান্ত দুই দেশ মিলিয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ৩২৮ জনের। আহত প্রায় দু’জাহার জন ।

মার্কিন সংস্থা ‘ইউএসজিএস’ জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৩। যদিও ইরাকি আধিকারিকদের দাবি, কম্পনের মাত্রা ছিল ৬.৫। বিবিসি সূত্রে খবর, ভূমিকম্পে ইরাকের উত্তরাঞ্চলের বড় অংশ ধসে গেছে। এছাড়া ইরান সীমান্তজুড়ে আটটি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইরাকি আবহাওয়া দপ্তরের এক কর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ইরান সীমান্তের খুব কাছে আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে সুলেমানিয়া প্রদেশের পেনজিন এদিনের ভূমিকম্পের উৎপত্তিস্থল।

ইরানের সরকারি টিভি চ্যানেলে জানানো হয়েছে, কারমনশাহ প্রদেশেই মৃত্যু হয়েছে ১২৯ জনের। দেশটির সীমান্তবর্তী কাসর-ই-শিরিন শহরে অনেকে আহত হয়েছেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে শারপল-ই যাহাব শহরও। ভূমিকম্পের জেরে বিদ্যুতের খুঁটি ধ্বসে যায়। অন্ধকারে ডুবে যায় ইরাক ও ইরানের বিস্তীর্ণ এলাকা। জানা গিয়েছে, ঘুমন্ত অবস্থায় থাকায় অনেকেই সময় মতো বাড়ি থেকে বেরিয়ে আসতে পারেননি। ফলে অনেকেই ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে যান। ইতিমধ্যে দু’দেশেই অভিযানে নেমে পড়েছে উদ্ধারকারী দল। তবে বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ায় বেগ পেতে হচ্ছে উদ্ধারকারীদের। ইরাকের রাজধানী বাগদাদেও ভেঙে পড়েছে বেশ কয়েকটি অট্টালিকা। আহত হয়েছেন বেশ কয়েকজন। কম্পন অনুভূত হয়েছে তুরস্কেও। যদিও ওই দেশে কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।


১৩ নভেম্বর, ২০১৭ ২০:৪১:২২