ট্রাম্প ও পুতিনের বৈঠক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ নিয়ে আলোচনা
ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন
অ+ অ-প্রিন্ট
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ভিয়েতনামে এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা এপেক সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার 'ফলপ্রসু আলোচনা' হয়েছে। যদিও সম্মেলনে দুই প্রেসিডেন্টের এই সাক্ষাত ছিল খুবই সংক্ষিপ্ত এবং অনির্ধারিত। তাদের মধ্যে আনুষ্ঠানিক দ্বি-পাক্ষিক কোন আলোচনা হয়নি। টুইটারে মি. ট্রাম্প তার সমালোচকদের 'নিন্দুক ও বোকার দল' অভিহিত করে লিখেছেন, তারা দুই দেশের সম্পর্ক ভালো করার ব্যপারে উৎসাহী না একেবারেই। এপেক শীর্ষ সম্মেলনের সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলন মি. ট্রাম্প নিজেই জানিয়েছেন রুশ প্রেসিডেন্টের সঙ্গে তার সংক্ষিপ্ত আলোচনার বিষয়ে।

জানিয়েছেন, অল্প সময়েই দুই নেতার আলোচনার প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের মতো বিতর্কিত ও সমালোচিত বিষয়ও ছিল।

মি. ট্রাম্পের ভাষ্যমতে, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ পুরোপুরি নাকচ করে দিয়েছেন ভ্লাদিমির পুতিন।

সৌদি আরব আর ইরানের মধ্যে যুদ্ধ কি আসন্ন?

এ ঘটনায় রুশ প্রেসিডেন্ট অপমানিত বোধ করেছেন বলেও জানিয়েছেন মি. ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন যে, মি. পুতিন বলেছেন যে তিনি হস্তক্ষেপ করেন নি। মি. ট্রাম্প আবারো তাকে একই প্রশ্ন করলে মি. পুতিন একই উত্তর দেন। ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের তখন বলেন যে, এই ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট খুব অপমানিত হয়েছেন এবং এটি যুক্তরাষ্ট্রের জন্যে মোটেই ভালো কিছু নয়।

অবশ্য যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ওই রুশ হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে তদন্ত করছে। বিশেষ তদন্তকারী হিসেবে রবার্ট মুলারকে নিয়োগ দেয়া হয়েছ এবং এরই মধ্যে মি. ট্রাম্পের সাবেক কয়েকজন সহযোগীর নামও উঠে এসেছে সেখানে।

 

১২ নভেম্বর, ২০১৭ ১০:২৯:২৯