কিমের শিরশ্ছেদের গোপন ছক হ্যাক করল উত্তর কোরিয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


দক্ষিণ কোরিয়ার যুদ্ধের ছক হ্যাক করেছে উত্তর কোরিয়া। আমেরিকার সঙ্গে যৌথভাবে যে ছক কষেছিল সিওল, সেই ছক পিয়ংইয়ং-এর হাতে এসে পৌঁছেছে বলে মঙ্গলবার এক রিপোর্টে দাবি করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার এক নেতা রি শেওল-হি জানান, গত সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার মিলিটারি নেটওয়ার্ক হ্যাক করে উত্তর কোরিয়া। ২৩৫ গিগাবাইট গোপন ডেটা হ্যাক করা হয়েছে। সেই তথ্যের মধ্যেই ছিল উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ হলে কি হতে পারে তার গোপন পরিকল্পনা। পাশাপাশি, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের শিরশ্ছেদ করার ছকও কষা হয়েছিল। সেই প্ল্যানও চলে গেছে পিয়ংইয়ং-এর হাতে।

কোরিয়ান উপদ্বীপে যখন যুদ্ধ পরিস্থিতি নিয়ে উত্তেজনা তৈরি হয়েছে, তার মধ্যেই এই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে এলো।  দিন দুয়েক আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার ক্ষেত্রে 'একমাত্র একটি জিনিসই কাজ করে'। তবে কী সেই জিনিস, তা নিয়ে মুখ খোলেননি মার্কিন প্রেসিডেন্ট।  

ট্যুইটারে ট্রাম্প বলেছেন, প্রেসিডেন্ট ও কর্তৃপক্ষ উত্তর কোরিয়ার সঙ্গে ২৫ বছর ধরে কথা বলছে। অনেক চুক্তি হয়েছে ও অনেক টাকা দেওয়া হয়েছে। কিন্তু কাজ হয়নি। কালি শুকিয়ে যাওয়ার আগেই চুক্তি অতিক্রান্ত হয়ে গেছে। মাত্র একটি জিনিসই উত্তর কোরিয়ার ক্ষেত্রে কাজ করবে।

তবে সেই 'জিনিস'-টা যে কী, তা কিন্তু ট্রাম্প খোলসা করেননি। তবে তার মাথায় যে যুদ্ধের চিন্তাভাবনা রয়েছে, তা স্পষ্ট।  

এর আগে প্রেসিডেন্ট বলেছিলেন, দরকার পড়লে উত্তর কোরিয়াকে “সম্পূর্ণ ধ্বংস” করে দিতে পারে আমেরিকা। উত্তর কোরিয়া পরমাণু বোমা বিস্ফোরণ করার কথা বলার পরই একথা বলে ওয়াশিংটন। এই সপ্তাহের প্রথমে মার্কিন সেনার উচ্চ পদস্থ কর্তাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প।  

তখন তিনি বলেন, 'এটা ঝড়ের আগে শান্ত অবস্থা। ' বিষয়টি বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, 'আপনারাই খুঁজে নিন'।  সূত্র: কলকাতা ২৪


১০ অক্টোবর, ২০১৭ ২১:০৯:১২