মেক্সিকোতে ৮.১ মাত্রার ভূমিকম্প, নিহত ৩২
সুনামির সতর্কতা জারি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মেক্সিকোর উপকূলে ৮.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত ৩২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। গুয়েতেমালা সীমান্তের কাছে শুক্রবার সকালে ওই ভূমিকম্প হয়। ভূমিকম্প আঘাত হানার পর সাত দেশ- মেক্সিকো,  গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা,  নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে,  ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পিজিজিআন শহর থেকে ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৪৩ মাইল গভীরে। স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাতের একটু আগে এটি আঘাত হানে।

চিপাস রাজ্যের গভর্নর ম্যানুয়েল ভেলাস্কো জানিয়েছেন, তার রাজ্যে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া প্রতিবেশী তাবাস্কো রাজ্যের গভর্নর জানিয়েছেন, সেখানে দুই শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া তাৎক্ষনিকভাবে হতাহতের আর কোনো সংখ্যা জানা যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের পর মেক্সিকো উপকূলে ২ দশমিক ৩ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ে। কর্তৃপক্ষ কিছু উপকূলীয় এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়েছে।

মেক্সিকোর বেসামরিক সুরক্ষা সংস্থা জানিয়েছে, ১৯৮৫ সালের পর এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ওই বছর ভূমিকম্পে নিহত হয়েছিল ১০ হাজার মানুষ।

বার্তা সংস্থা রয়টার্সকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মধ্যরাতের কিছু আগে ভূমিকম্পে আতঙ্কিত লোকজন পায়জামা পরেই বাড়ি থেকে রাস্তায় ছুটে আসে। বেশ কিছু এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মেক্সিকোর দক্ষিণাংশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে ওয়াক্সাকা রাজ্যের জাচিতান শহরের মিলনায়তন কেন্দ্র, একটি হোটেল, একটি পানশালা এবং কয়েকটি ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বলে জানা গেছে।

 

০৮ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:৫৫:২০