ডায়ানার মৃত্যুর প্রায় কুড়ি বছর পর চ্যানেল ফোর এই ভিডিওগুলো সম্প্রচার করতে চলেছে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার কয়েকটি বিতর্কিত ভিডিও টেপ - যেগুলোতে তিনি নিজের সমস্যা জর্জরিত বিবাহিত জীবন নিয়ে কথা বলেছেন - সেগুলো সম্প্রচার না-করার জন্য তার বন্ধুরা ব্রিটেনের চ্যানেল ফোরের কাছে অনুরোধ জানিয়েছেন।'ডায়ানা :ইন হার ওন ওয়ার্ডস' নামে চ্যানেল ফোরেরএই তথ্যচিত্রটি ডায়ানার কুড়িতম মৃত্যুবার্ষিকীর আগে প্রচারিত হওয়ার কথা আছে।এই টেপগুলো রেকর্ড করেছিলেন যুবরানি ডায়ানার একজন 'স্পিচ কোচ' -এবং এগুলো যুক্তরাজ্যে আগে কখনও দেখানো হয়নি।চ্যানেল ফোরের মতে, এই টেপগুলো ডায়ানার জীবনের 'একটা অজানা দিকে আলো ফেলবে'।

তবে ডায়ানার ঘনিষ্ঠ বন্ধু রোসা মঙ্কটন মনে করছেন এটা প্রয়াত ডায়ানার ব্যক্তিগত গোপনীয়তার সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া কিছুই নয়।

এই টেপগুলো যাতে প্রচার না-করা হয়, সে জন্য অনুরোধ জানিয়ে তিনি চ্যানেল ফোরকে চিঠিও লিখছেন।

এই ফুটেজগুলো রেকর্ড করেছিলেন পিটার সেটলেন, যাকে প্রকাশ্য স্থানে কথা বলার মতো কন্ঠস্বর তৈরিতে সাহায্য করার জন্য ১৯৯২ থেকে ১৯৯৩ সালের মধ্যে যুবরানি ডায়ানা নিয়োগ করেছিলেন।মি সেটলেন কেনসিংটন প্যালেসে ডায়ানার এই ভিডিওগুলো রেকর্ড করেন।

সেখানে তাকে যুবরাজ চার্লসের সঙ্গে তার বিয়ে, তাদের যৌনজীবন, এবং ক্যামিলা পার্কার বোলসের সঙ্গে তার স্বামীর সম্পর্ক নিয়ে কীভাবে তিনি চার্লসের কৈফিয়ত দাবি করেছিলেন - সে সব বিষয়ে কথা বলতে শোনা যায়।

ব্রিটেনের রাজপরিবারের সাবেক মুখপাত্র ডিকি আর্বিটারও বিবিসিকে বলেছেন, এই ভিডিও প্রচার করাটা চ্যানেল ফোরের কোষাগার ভর্তি করার ফিকির ছাড়া আর কিছুই নয়।তিনি বলেন, ''এই টেপগুলো একটা ট্রেনিং সেসনের অংশ হিসেবে রেকর্ড করা হয়েছিল। চার দেওয়ালের ঘেরাোপের মধ্যে যেটা করা হযেছে সেটা গোপনই থাকা উচিত।''

রাজপরিবারের একজন জীবনীকার পেনি জুনরও বলেছেন, তার মতে এই ভিডিও টেপগুলো সম্প্রচার করাটা হবে 'অত্যন্ত অশালীন - এবং অবশ্যই অনৈতিক'।

পিটার সেটলেনের আইনজীবী অবশ্য বিবিসির কাছে দাবি করেছেন তারা এই টেপগুলো সম্প্রচার করার মধ্যে কোনও অন্যায় দেখছেন না।

১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে এক গাড়ি দুর্ঘটনায় মর্মান্তিকভাবে প্রাণ হারিয়েছিলেন ডায়ানা।-বিবিসি

 

 

 

০১ আগস্ট, ২০১৭ ০৯:৩৩:০৪