প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজের পদত্যাগ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


পানামা পেপারস মামলার রায়ে অযোগ্য ঘোষণার দুই ঘণ্টার মাথায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন নওয়াজ শরিফ। আজ শুক্রবার সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের একটি বেঞ্চ সর্বসম্মতভাবে নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে রায় দেন। রায় ঘোষণার দুই ঘণ্টারও কম সময়ে নওয়াজ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন বলে জানানো হয় প্রধানমন্ত্রীর ভবন থেকে। খবর ডন নিউজের।

খবরে বলা হয়,  সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ আজ সর্বসম্মতভাবে নওয়াজকে অযোগ্য ঘোষণা করে রায় দেয়। গত বছর ফাঁস হওয়া পানামা পেপারসে নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম ও ছেলে হাসান-হুসেনের নাম আসে। তারা তিনজন ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিবন্ধিত বিভিন্ন অফশোর কোম্পানির নামে লন্ডনে সম্পত্তি কেনেন বলে ফাঁস হওয়া নথিতে জানা যায়। এরপরই বিরোধী পক্ষ নওয়াজ পরিবারের সম্পত্তির হিসাব ও দুর্নীতির তদন্ত করতে সুপ্রিম কোর্টের কাছে দাবি জানায়।

গত জুনে পাকিস্তানের সুপ্রিম কোর্ট জানায়, পানামা পেপার্স কেলেঙ্কারিতে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করার মত পর্যাপ্ত প্রমাণ মেলেনি। নওয়াজ পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করতে আদালত একটি যৌথ দল গঠনের নির্দেশ দেয় সে সময়। ছয় সদস্যের এ তদন্ত দলকে নওয়াজ পরিবারের তিন পুরুষের সম্পত্তির হিসাব নিতে বলা হয়; একইসঙ্গে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়। ওই প্রতিবেদন হাতে পাওয়ার পরই আদালত থেকে নওয়াজের বিরুদ্ধে এই রায় এলো।

 


২৮ জুলাই, ২০১৭ ২০:৫৪:২৪