ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক শক্ত করতে বিল পাস হল আমেরিকায়
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ভারতের সঙ্গে প্রতিরক্ষায় হাত মেলাতে নতুন উদ্যোগ নিল আমেরিকা। মার্কিন ‘হাউস অফ রিপ্রেন্টেটিভ’-এ এই সংক্রান্ত একটি বিল পাস করা হয়েছে। মোট ৬২১.৫ বিলিয়নের ডিফেন্স পলিসি বিল পাস করা হয়েছে। এর ফলে ভারত ও আমেরিকা প্রতিরক্ষা ক্ষেত্রে একে অপরের সঙ্গে হাত মিলিয়ে চলতে পারবে।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসম্যান অ্যানি বেরা জানিয়েছেন, ‘আমেরিকা হল পৃথিবীর সবথেকে পুরনো গণতন্ত্র আর ভারত হল সবথেকে পুরনো গণতন্ত্র। তাই এই দুই দেশের মধ্যে প্রতিরক্ষার সম্পর্ক শক্ত হওয়া জরুরি।’ আগামিদিনে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আগামিদিনে ভারত ও আমেরিকার সামরিক সম্পর্ক যে আরও জোরালো হচ্ছে, সেটা স্পষ্ট হয়েছে মোদী-ট্রাম্প বৈঠকেই। আর তার প্রমাণ মিলেছে মালাবার এক্সারসাইজে। বঙ্গোপসাগরে শক্তি প্রদর্শন করতে নামে ভারত-আমেরিকা ও জাপান।

ভারতকে যারা অস্ত্র রফতানি করে তাদের মধ্যে শীর্ষে রয়েছে আমেরিকা। ২০০৭ থেকে ১৫ বিলিয়ন ডলারের যুদ্ধাস্ত্র রফতানি করা হয়েছে। পিছনে ফেলে দিয়েছে রাশিয়াকেও। এছাড়া সামনে আছে বেশ কয়েকটা গুরুত্বপূর্ণ ডিফেন্স ডিল। ভারতকে মেজর ডিফেন্স পার্টনার হিসেবে চিহ্নিত করেছে আমেরিকা। প্রযুক্তি আদান-প্রদানও করছে। কিছুদিনের মধ্যে ভারতে আসছে মার্কিন গার্ডিয়ান ড্রোন। এছাড়া F-16 ও FA-18 ফাইটার জেটও বিক্রি করবে ভারত। তবে বঙ্গোপসাগরে আমেরিকার সঙ্গে ভারতের নৌবাহিনীর সুবিশাল মহড়া কিন্তু রীতিমত চিন্তার ভাঁজ ফেলছে শত্রুদের কপালে।

নরেন্দ্র মোদীর মার্কিন সফরেই চূড়ান্ত হয়েছে ড্রোন সরবরাহের চুক্তি। মোদী ও ট্রাম্পের উপস্থিতিতে ভারতকে ২টি গার্ডিয়ান ড্রোন দেওয়ার ক্লিনচিট দেয় আমেরিকা। আগেই এই চুক্তির বিষয়ে কথা হয়েছিল।

১৫ জুলাই, ২০১৭ ১১:৩৯:৪৯