উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপের হুমকি ‍যুক্তরাষ্ট্রের
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি
যুক্তরাষ্ট্র বলেছে, তারা ‘বাধ্য হলে’ উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘উল্লেখযোগ্য সামরিক শক্তি’ ব্যবহার করবে। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এই হুমকি দিয়ে বলেছেন, নিরাপত্তা পরিষদে তার দেশ পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে একটি নতুন প্রস্তাব উত্থাপন করবে।

উত্তর কোরিয়ার সফল আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘মারাত্মক সামরিক উস্কানি’ উল্লেখ করে হ্যালি বলেন, দেশটির বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা কঠোর করার লক্ষ্যে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনা হবে।

মঙ্গলবার সকালে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। পরে দেশটির পক্ষ থেকে জানানো হয়, তারা সাফল্যের সঙ্গে এমন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যা যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম। এবারই প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে উত্তর কোরিয়া সংকটের কূটনৈতিক সমাধানের পথ হঠাৎ করে রুদ্ধ হয়ে গেল।

বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ডাকা জরুরি বৈঠকে হ্যালি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রক্ষা করার জন্য ওয়াশিংটন নিজের সর্বশক্তি প্রয়োগ করার জন্য প্রস্তুত রয়েছে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘আমাদের অন্যতম শক্তি হচ্ছে আমাদের উল্লেখযোগ্য সামরিক সক্ষমতা। বাধ্য হলে আমরা তা প্রয়োগ করব। তবে সে পথে হাঁটা আমরা পছন্দ করি না।’

০৬ জুলাই, ২০১৭ ১২:০৭:০৫