এত টাকা ধার রয়েছে মার্কিন প্রেসিডেন্টের!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প


কোটি কোটি ডলারের ঋণে জর্জরিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প! অঙ্কটা প্রায় ৩২ কোটি ডলারের কাছাকাছি। এ হেন ঋণগ্রস্থ প্রেসিডেন্টের রোজগার শুনলে রীতিমতো হাঁ হয়ে যাবেন। চলতি বছরের প্রথম দিক পর্যন্ত তাঁর মোট সম্পদের পরিমাণ প্রায় ১৪০ কোটি ডলার। গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের ‘গভর্নমেন্ট অব এথিক্স’ অফিসে ৯৮ পাতার আর্থিক প্রতিবেদন জমা দিয়েছেন ট্রাম্প। সেখানেই রয়েছে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে তাঁর সম্পদের খতিয়ান। রিপোর্ট থেকে স্পষ্ট, হোয়াইট হাউসের ওভাল অফিসে বসার পর থেকে সম্পদের পরিমাণ অনেকটাই বেড়েছে নিউ ইয়র্কের ‘ধনকুবের’-এর।

রিপোর্ট বলছে, হোয়াইট হাউসের মালিক হওয়ার পর থেকে তাঁর সম্পত্তি বেড়েছে প্রায় ৫০০ কোটি ডলার। মিয়ামিতে ট্রাম্পের গল্ফ কোর্স ও রিসর্ট থেকে শেষ আর্থিক বছরে রোজগার প্রায় ১১ কোটি ৬০ লক্ষ ডলার। ওয়াশিংটনে তাঁর একটি হোটেল থেকে আয় হয়েছে প্রায় ২০ কোটি ডলার। ফ্লোরিডার ‘মার-আ-লোগো’ নামের একটি রিসর্টও বড়সড় লাভ করেছে। বাদ যায়নি মিস ইউনিভার্স ফ্যাজেন্টও। সেখান থেকে ট্রাম্পের আয় ১১ কোটি মার্কিন ডলার।

তবে শুধু রোজগার না। রিপোর্ট অনুযায়ী বেড়েছে প্রেসিডেন্টের ঋণের বহরও। আমেরিকার একটি জার্মান ব্যাঙ্কের কাছে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রায় ১৩ কোটি ডলারের দায় রয়েছে বলে জানাচ্ছে রিপোর্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রিয়্যাল এস্টেট সংস্থার কাছেও অন্তত ১১ কোটি ডলারে ঋণগ্রস্ত তিনি।

তবে এত কিছুর পরেও আয়কর সংক্রান্ত নথি প্রকাশ করতে রাজি হননি ট্রাম্প। তবে কি হোয়াইট হাউজের বর্তমান মালিকের যথার্থ সম্পত্তির হিসেবে কোথাও গরমিল রয়ে গেল? বিশেষজ্ঞরা কিন্তু ট্রাম্পের জমা করা আর্থিক রিপোর্টে কেমন একটু সন্দেহের গন্ধ পাচ্ছেন। -আনন্দবাজার পত্রিকা


১৮ জুন, ২০১৭ ২০:১৮:২৩