গত বছর বিশ্বের বিভিন্ন দেশে মোট ২৬,০০০ বোমা ছুঁড়েছে আমেরিকা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
২০১৬ সালে বিশ্বের সাত দেশে প্রায় ২৬,০০০ বোমা নিক্ষেপ করেছে আমেরিকা। সম্প্রতি এক পরিসংখ্যানে এমনটাই তথ্য উঠে এসেছে। মার্কিন গবেষক মিকা জিংকু অনলাইনে এই পরিসংখ্যানের ফলাফল প্রকাশ করেছেন। এতে দেখা যাচ্ছে, আমেরিকা সিরিয়ায় ১২,১৯২টি, ইরাকে ১২,০৯৫টি, আফগানিস্তানে ১,৩৩৭টি, লিবিয়ায় ৪৯৬টি, ইয়েমেনে ৪৩টি, সোমালিয়ায় ১২টি এবং পাকিস্তানে তিনটি বোমা ফেলেছে।

শুধু তাই নয় এই পরিসংখ্যানে আরও দেখা গিয়েছে,  বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে বিমান হামলার পরিমাণ বাড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। ২০১৬ সালে যেখানে ওয়াশিংটন বিশ্বের বিভিন্ন দেশে ২৬,১৭১টি বোমা নিক্ষেপ করেছে সেখানে ২০১৫ সালে এই পরিমাণ ছিল ২৩,১৪৪টি।

গত প্রায় দুই বছর ধরে আইএসের বিরুদ্ধে সামরিক জোট গঠন করে হামলা চালাচ্ছে আমেরিকা। মার্কিন নেতৃত্বাধীন এই জোট গত মাসে স্বীকার করেছে,  ২০১৬ সালে ইরাক ও সিরিয়ায় তাদের বিমান হামলায় ১৭৩ সাধারণ নাগরিক নিহত হয়েছে। বিগত বছরগুলোতে বহু সংস্থার পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন বিমান হামলায় নিহত বেসামরিক নাগরিকের পরিসংখ্যান প্রকাশিত হয়েছে।  কিন্তু মার্কিন আধিকারিকরা নানারকমভাবে সাধারন মানুষের মৃত্যু নিয়ে নানারকম ব্যাখ্যা দিয়েছে। তেমনই ইরাক ও সিরিয়ার সাধারণ নাগরিক হত্যার ব্যাখ্যা হচ্ছে, জঙ্গিরা অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষের মধ্যে মিশে থাকে বলে জঙ্গি হত্যা করতে গিয়ে অনেক সময় সাধারণ মানুষ মারা যায়। তবে সাধারন মানুষ হত্যা করেও জঙ্গিদের নির্মূলের লক্ষ্যে তেমন কোনও সাফল্য অর্জন করতে পারেনি আমেরিকা। উল্টে বিমান হামলা করে জঙ্গিদের অনেকাংশে সুবিধা করে দেওয়া হয়েছে বলে আমেরিকার বিরুদ্ধে এমন অভিযোগের প্রমাণ রয়েছে বলে দাবি।

১০ জানুয়ারি, ২০১৭ ২৩:১৩:৪৯