ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড: নিরাপদে মাশরাফিরা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আবারও ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। বৃহস্পতিবার রিকটার স্কেলে ৫.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে দেশটির ক্রাইস্টচার্চ, ওয়েলিংটন ও কায়কোরাতে। বাংলাদেশ দল নেলসনে থাকায় নিরাপদেই আছেন সাকিব-মাশরাফিরা।

নিউজিল্যান্ডের ভূমিকম্প বিষয়ক সংস্থা জিওনেট জানিয়েছে, দক্ষিণ দ্বীপের সেডডোন শহর থেকে ৩০ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এটির গভীরতা ছিল ১৭ কিলোমিটার।

এর আগে অস্ট্রেলিয়ায় ক্যাম্প শেষে নিউজিল্যান্ডে উড়াল দেয়ার কয়েক ঘণ্টা আগে নিউজিল্যান্ডে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।

সেদিন পাপুয়া নিউ গিনির রাবাউল শহর থেকে ১৫৭ কিলোমিটার পূর্বাঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের পর পাপুয়া নিউ গিনির উপকূলীয় বেশ কিছু শহরসহ নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, পনপেই, চুক, নাউরু, কোসরা ও ভানুয়াতুতে পরবর্তী তিনঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি ছিল।

প্রসঙ্গত, ২০১১ সালে ক্রাইস্টচার্চ এলাকায় ভূমিকম্পে খাড়া পাহাড় ভেঙে শহরের বড় ক্ষতি হয়। ওই ঘটনায় প্রায় ২০০ মানুষের মৃত্যু হয়েছিল। ১৯৯৮ সালে দেশটিতে ভয়াবহ ভূমিকম্প হয়। সেবার ৭.০ মাত্রার ভূমিকম্পেই প্রায় দুই হাজার লোক মারা যায়।

২৯ ডিসেম্বর, ২০১৬ ১৯:২৭:৩০