ডায়াবেটিসে পায়ের ব্যথা কমানোর টিপস
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ডায়াবেটিস নিউরোপ্যাথি হলো এমন একটি সমস্যা যার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়ে হাত ও পায়ের স্নায়ু মারাত্নকভাবে ক্ষতিগ্রস্ত হয়। আর ডায়াবেটিস রোগীদের শতকরা ৬০-৭০ ভাগই পায়ের স্নায়ু জটিলতায় ভুগে থাকেন। নিউরোপ্যথিতে তারা পায়ে কম শক্তি এবং ব্যথা অনুভব করেন। এ সময় ডায়াবেটিস রোগীদের পায়ের স্নায়ুকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে মাছের তেল। এছাড়া আরও এমন কিছু কাজ আছে যা করলে ডায়াবেটিসে পায়ের ব্যথা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

ডায়াবেটিসে সাময়িকভাবে পায়ের ব্যথা কমানোর কিছু টিপস-

ক্যাপসাইসিন ক্রিম

ডায়াবেটিস রোগীরা পায়ের ব্যথা সারাতে ক্যাপসাইসিন ক্রিম ব্যবহার করতে পারেন। এটি এমন এক ধরনের ক্রিম যেটি লাল মরিচ থেকে তৈরি হয়। এটি ব্যবহারে চামড়ায় গরম অনুভূত হতে পারে। তারপরও ব্যথা কমাতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মাছের তেল

যে কোন ধরনের ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করে মাছের তেল। কাজেই পায়ের স্নায়ুর জটিলতা এড়াতে নিয়মিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছের তেল খাওয়ার চেষ্টা করুন।

আরামদায়ক জুতা

পায়ের ব্যথায় সবসময় আরামদায়ক জুতা ব্যবহার করুন যাতে পায়ে কোন ধরনের চাপ না পড়ে। এতে করে সহজেই পায়ের ব্যথা কমবে।

চাপমুক্ত থাকুন

অতিরিক্ত মানসিক চাপে ব্যথা এবং প্রদাহ আরও বেড়ে যায়। কাজেই ডায়াবেটিস রোগীরা পায়ের ব্যথায় মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করুন। এতে ব্যথা অনেকটাই কমে আসবে। চাইলে চাপ কমাতে ইয়োগা কিংবা মেডিটেশনও করতে পারেন।

ডাক্তারের পরামর্শ নিন

ডায়াবেটিস রোগীরা ব্যথার সময় পায়ের উপর যদি কোন কালো কিংবা নীল দাগ লক্ষ্য করেন তাহলে তৎক্ষণাত ডাক্তারের পরামর্শ নিন। অন্যথায় বড় ধরনের ঝুঁকির সম্ভবনা রয়েছে।

এগুলো ছাড়াও নিউরোপ্যথিতে ব্যথা কমানোর সবচেয়ে ভালো উপায় হলো শরীরে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা। এতে স্নায়ুগুলো পরবর্তীতে আরও নানা ক্ষতির হাত থেকে রেহাই পায়।

১৪ নভেম্বর, ২০১৭ ১২:৫০:৩৬