বিশেষজ্ঞদের পরামর্শে সুস্থ থাকার উপায়
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
লবন কেন কম খাবেন কিংবা মাংসের পরিবর্তে সবজি খেতে হবে কেন? অথবা স্বামী-স্ত্রী দু’জনই চাকরি করলে তাঁরা সুস্থ থাকেন কেন? এরকমই কিছু প্রশ্নের উত্তর জেনে নিন—

চাকরিজীবীরা কি বেশি সুস্থ থাকেন?

যে পরিবারে স্বামী বা স্ত্রী’র মধ্যে একজন চাকরিজীবী হয়, তাহলে তিনি শারীরিক ও মানসিকভাবে অপেক্ষাকৃত বেশি অসুস্থ হন। ১৫ বছর আগে বিয়ে করা দম্পতিদের নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে এই তথ্যটি জানা গেছে। আরো দেখা গেছে, যেসব পরিবারের দু’জনই চাকরিজীবি তাঁদের মধ্যে সম্পর্ক ও স্বাস্থ্য দু’টোই ভালো থাকে।

ইতিবাচক চিন্তা সাফল্য আনে

‘ওজন অবশ্যই কমবে বা শারীরিক সমস্যা দূর হবে’ এমন ইতিবাচক মনোভাব নিয়ে যাঁরা ‘জিম’-এ যান, তাঁরা বেশি সফল হন। এই তথ্যটি প্রকাশ করা হয়েছে জার্নাল অফ দ্য বিহেভিয়োরেল মেডিসিনে আর এই বিষয়ের গবেষণাটি করেছে জার্মানির ফ্রাইবুর্গ বিশ্ববিদ্যালয়।

শাক-সবজি খান, বেশিদিন সুস্থ থাকুন

মাংসের পরিবর্তে ডাল, মটরশুটি বা অন্যান্য সবজি খেলে বেশিদিন সুস্থ থাকা যায়। হারভার্ড বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে।

সকালের ভাইরাস বিপজ্জনক

সন্ধ্যার চেয়ে সকালে মানুষের শরীরে ভাইরাস তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের করা এক সমীক্ষা থেকে এ বিষয়টি বেরিয়ে এসেছে। কাজেই আপনি একই ঘরে বসেন এমন কারো সর্দি, কাশি বা ছোঁয়াচে কোনো অসুখ হলে, সকালের দিকে একটু বেশি সতর্ক থাকুন।

নানা রোগের ঝুঁকি বাড়ায় লবন

অতিরিক্ত লবন উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তাছাড়া যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে, তাঁদের একেবারেই লবন খাওয়া উচিত নয়। ক্যানাডার গবেষকদের গবেষণালব্ধ এই তথ্যটি প্রকাশ পেয়ে দ্য ল্যান্সেট ম্যাগাজিনে। আর জার্মানির পুষ্টি সোসাইটি বলছে, একজন মনুষের জন্য দিনে ৬ গ্রাম লবনই যথেষ্ট।

 

০৫ জানুয়ারি, ২০১৭ ২২:১৪:১৪