বিশ্ব ডায়াবেটিসের ''ব্যাপক ধ্বংসযজ্ঞের'' ঝুঁকিতে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বিশ্বে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে।
বিশ্ব এখন ডায়াবেটিসের ''ব্যাপক ধ্বংসযজ্ঞের'' ঝুঁকিতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সারা বিশ্বে এখন প্রতি ১১ জনে একজন ব্যক্তি ডায়াবেটিস আক্রান্ত। ২০১৪ সালে এ রোগে আক্রান্তের সংখ্যা ছিল ৪২২ মিলিয়ন প্রাপ্তবয়ষ্ক ব্যক্তি, যা ১৯৮০-তে আক্রান্তের তুলনায় ৪ গুণ বেশি।৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রাক্কালে প্রকাশিত সংস্থাটির প্রথম গ্লোবাল রিপোর্টে বলা হয়েছে প্রতি বছর রক্তে উচ্চমাত্রার গ্লুকোজ বা ডায়াবেটিসের কারণে বিশ্বে মারা যাচ্ছে ৩৭ লক্ষ মানুষ।

২০১২ সালে ১৫ লাখ লোক প্রত্যক্ষভাবে ডায়াবেটিসের কারণে মারা যান।

বাংলাদেশে বর্তমানে ৭১ লাখ তালিকাবদ্ধ ডায়াবেটিস রোগী রয়েছে, যদিও এখনও অনেকেই এই হিসাবের বাইরে বলে ধারণা করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এখনই ''দৃঢ় পদক্ষেপ'' না নিলে এই সংখ্যা আরও বাড়বে।

এই রিপোর্টে টাইপ-১ এবং টাইপ-২ - দুধরনের ডায়াবেটিস আক্রান্তদের কথাই বলা হয়েছে। তবে এটাও বলা হয়েছে যেধরনের ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে তারা টাইপ-২ ডায়াবেটিসের শিকার, যার মূল কারণ আস্বাস্থ্যকর জীবনযাপন।

বিশ্বে প্রতি তিনজনের একজনই এখন স্থূলকায় এবং ডায়াবেটিসের হার বাড়ার এটা অন্যতম একটা প্রধান কারণ।

ডাব্লিউ এইচ ও-র কর্মকর্তা ড: এতিয়েন ক্রুগ বিবিসিকে বলেছেন, ''ডায়াবেটিস একটি নীরব ঘাতক ব্যাধি। কিন্তু সে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে আসছে আর তাকে এখনই থামানো দরকার।''

রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ না করতে পারলে স্বাস্থ্যের জন্য তা ভয়াবহ ঝুঁকি হয়ে দাঁড়াতে পারে।

এর ফলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে, হাতপা বাদ দেওয়ার মত পরিস্থিতি তৈরি হতে পারে, কিডনির সমস্যা, অন্ধত্ব এবং গর্ভাবস্থায় সমস্যা সৃষ্টি করতে পারে। ডায়াবেটিস বিশ্বের অষ্টম সবচেয়ে বড় ঘাতক ব্যাধি।

০৭ এপ্রিল, ২০১৬ ০৮:৫৯:৫৪