হৃদপিণ্ড প্রতিস্থাপনকারী ব্যক্তির সংখ্যা পৃথিবীতে বিরল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
পৃথিবীতে যে ব্যক্তিটি প্রতিস্থাপিত হৃদপিণ্ড নিয়ে ৩৩ বছর বেঁচে ছিলেন তিনি ব্রিটেনের একটি হাসপাতালে মারা গেছেন। সে ব্যক্তির নাম জন ম্যাককাফার্থি। ৩৯ বছর বয়সে তার হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৩ বছর। ১৯৮২ সালে ব্রিটেনের একটি হাসপাতালে যখন হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়, তখন চিকিৎসকরা বলেছিলেন তিনি বড়জোর পাঁচ বছর বাঁচবেন।
প্রতিস্থাপিত হৃদপিণ্ড নিয়ে দীর্ঘসময় বেঁচে থাকার কারণে ২০১৩ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম উঠে। তখন তিনি বলেছিলেন, যারা হৃদপিণ্ড প্রতিস্থাপন করে বাঁচতে চায় , এই রেকর্ড তাদের অনুপ্রেরণা জোগাবে।
মি: ম্যাককাফার্থির হৃদপিণ্ডের কার্যক্ষমতা দুর্বল হয়ে পড়েছিল এবং সেটি ঠিকমতো রক্ত সঞ্চালন করতে পারছিলনা। তখন ডাক্তাররা অস্ত্রোপচারের মাধ্যমে তার হৃদপিণ্ড প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন। তার স্ত্রী জানান হৃদপিণ্ড প্রতিস্থাপনের পর তিনি সুস্থ ছিলেন এবং দুজনে একসাথে বিশ্ব ঘুরে বেড়ান।
পৃথিবীতে প্রথমবারের মতো সফলভাবে হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয় দক্ষিণ আফ্রিকায়। ১৯৬৭ সালে কেপ টাউনের একটি হাসপাতালে ৩০জন চিকিৎসক এই হৃদপিণ্ড প্রতিস্থাপন করেন। কিন্তু যার দেহে হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয় তিনি মাত্র ১৮ দিন বেঁচে ছিলেন।
১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০৮:৪৯:৪৮