প্রতিদিন ডিম-দুধ-মাংস ধুমপানের চেয়েও মারাত্মক!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


স্বাস্থ্যকর খাবারের কথা বলতে গেলে প্রথমেই যে তালিকাটি মাথায় আসে, তাতে অবশ্যই থাকে ডিম, মাংস ও দুধ। কিন্তু সাম্প্রতিক সমীক্ষা সেই 'মিথ'-কে একেবারেই ভেঙে দিচ্ছে। ডিম, দুধ, মাংস বেশি খাওয়া নাকি, ধূমপানের মতোই ক্ষতিকর।

ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফর্নিয়ার একদল গবেষকের সমীক্ষা রিপোর্ট বলছে, বেশি পরিমাণে মাংস, ডিম, পনিরের মতো প্রাণীজ প্রোটিন অচিরেই ডেকে আনতে বিপদ। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। বিজ্ঞানীদের বক্তব্য, সিগারেট খাওয়ার মতোই ক্ষতিকর এই ধরনের প্রাণীজ প্রোটিন বেশি পরিমাণে খাওয়া। স্বভাবিকভাবেই রিপোর্টটি ঘিরে তৈরি হয়েছে তুমুল বিতর্ক।

কী বলছেন বিজ্ঞানীরা?

গবেষকদের সতর্কবার্তা, প্রাপ্ত বয়স্কদের জন্য নিয়মিত প্রাণীজ প্রোটিন খাওয়া মারাত্মক। এই খাদ্যগুলি শরীরে ক্যান্সার, ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বাড়িয়ে দেয়। বিশেষ করে যুবক ও মধ্যবয়সীদের ক্ষেত্রে ক্যান্সার, ডায়াবেটিসের মতো মারণ রোগের সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায় বেশি পরিমাণে মাংস, ডিম, পনিরে। তবে আশ্চর্জনকভাবে রিপোর্ট বলছে, এই একই খাদ্য ৬৫ বছরের পর সুস্থ ভাবে বেঁচে থাকতে সাহায্য করে। ষাটোর্ধ্ব বৃদ্ধের জন্য নিয়মিত প্রাণীজ প্রোটিন একেবারেই ক্ষতিকারক নয় বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। তাদের পরামর্শ, ৬০ বছর পর্যন্ত লো-প্রোটিন ডায়েট-ই শরীরকে সুস্থ রাখে।

 


২৯ মে, ২০১৫ ০৯:৫৬:৪৩