পৃথিবীতে ৫০ কোটি পাগল; ৭৫ ভাগই উন্নয়নশীল দেশে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সোমবার সারা বিশ্বব্যাপি ‘মানসিক স্বাস্থ্য দিবস’ পালিত হয়েছে। বর্তমানে পৃথিবীতে প্রায় ৫০ কোটি মানসীক রোগী রয়েছে। আর এই মানসীক রোগীদের ৭৫ ভাগই উন্নয়নশীল দেশগুলোতে অবস্থান করছে। মঙ্গলবার (১১ অক্টোবর) কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আল-জাজিরা জানায়, গরীব দেশগুলোতে মানসিক রোগীদের অবস্থা শোচনীয়। কারণ এসব দেশে মানসিক রোগীদের জন্য পর্যাপ্ত সরকারি বরাদ্দ থাকেনা। আর এসব দেশে মানসিক রোগে আক্রান্ত ব্যাক্তি অর্থাৎ পাগলদের সত্যিকারের অবস্থাটা কোন পর্যায়ে আছে তাও সঠিকভাবে নির্নয় করা হয়না। তাদেরকে এক প্রকার জনবিচ্ছিন্ন করে দেওয়া হয়। ফলে সম্পূর্ন একা একা ধুকে ধুকে একসময় তারা নি:শেষ হয়ে যায়।

উদাহরণ হিসেবে ভারতের চিত্র তুলে ধরে আল-জাজিরা জানায়, দেশটি জাতীয় স্বাস্থ্য বাজেটের মাত্র ১ শতাংশ মানসিক স্বাস্থ্য খাতে ব্যায় করে যা খুবই নগন্য। আর দেশটির ১২০ কোটি মানুষের জন্য সাইকোলজিস্ট রয়েছেনব মাত্র ৫ হাজার। এ পরিসংখ্যানটিও মোটেও সন্তোষজনক নয়। দেশটিতে প্রতিবছর বিপুল সংখ্যক কৃষক আত্মহত্যা করে।

মানসীক রোগে আক্রান্তরা সবচেয়ে শোচনীয় অবস্থায় থাকে আফ্রিকার দেশগুলোতে। এরমধ্যে টগোকে বলা যায় পাগলদের জন্য সবচেয়ে বাজে দেশ। সেখানকার পাগলদের কবিরাজি চিকিৎসা করা হয়। আধ্যাত্মশক্তির দাবিদার বিভিন্ন কবিরাজ এসব পাগলের মধ্যে কোন বাজে শক্তি ভর করেছে বলে পরিবারকে জানায় এবং ওই অশুভ আত্মাকে শরীর থেকে বের করে আনার কথা বলে রোগীদের নির্যাতনও করে থাকে। দেশটিতে বনে জঙ্গলে পাগলদের নিয়ে রাখা হয়।

সাম্প্রতিক সময়ে যুদ্ধ বিগ্রহও মানসিক রোগের অন্যতম কারণ। সমীক্ষায় দেখা গেছে, সিরিয়ার অনেক শিশু অল্প বয়সেই পাওয়া শারীরিক ও মানসিক আঘাতকে কাটিয়ে উঠতে পারছেনা। সূত্র : আল-জাজিরা

১১ অক্টোবর, ২০১৬ ১৮:০৭:৩৫