বিশ্বের সবচেয়ে দীর্ঘ এবং উঁচু কাচের সেতু
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


দুনিয়ায় বিস্ময়ের শেষ নেই। প্রতিদিন বিস্ময়কর কোনো না কোনো ঘটনা আমাদের চারপাশে ঘটেই যাচ্ছে। আর এই ঘটনাগুলোর খুব কম সংখ্যকই বিশ্বের সকল মানুষ জানতে পারে। যেমন ধরা যাক, পৃথিবীতে যে কাচের তৈরি সেতু আছে সেটাইবা কজন মানুষ জানে। কথা হলো, কাচের সেতুর কথা না হয় জানা গেলো কিন্তু কাচের কোন সেতুটি সবচেয়ে দীর্ঘ এবং উচু তা নিশ্চিতভাবেই অনেকেরই অজানা।

চীনের হুনান প্রদেশের জাতীয় উদ্যানে সম্প্রতি তৈরি করা হয়েছে বিশ্বের সবেচেয়ে দীর্ঘ এবং উঁচু কাচের সেতু। প্রায় ৪৩০ মিটার লম্বা এবং ৬ মিটার চওরা এই পায়ে হাটা সেতুটি মাত্র কদিন আগেই জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছে চীন সরকার। তুলনামূলক দিক দিয়ে গ্র্যান্ড ক্যানিয়নের স্কাইওয়াক এবং কানাডার গ্লেসিয়ার স্কাইওয়াকের চেয়েও দীর্ঘ এই সেতুটি। কানাডার সেতুটি উন্মুক্ত করা হয়েছিল গত বছর এবং পর্বতগাত্র থেকে প্রায় ৩৫ মিটার উচুতে এর অবস্থান।

চীনের এই সেতুটির নকশা করেছেন ইসরায়েলি স্থাপত্যবিদ হাইম দোতান। অবশ্য তার জন্য এটাই প্রথম চ্যালেঞ্জিং কাজ নয়। এর আগে চীনের সাংহাইয়ে এক্সপো ২০১২ প্যাভিলিয়নের নকশাটিও তিনি করেছিলেন। তার মতে, নতুন এই কাচের সেতুটিতে একসঙ্গে আটশ মানুষ চলাচল করতে পারবে এবং ফ্যাশনশো’র জন্য এই কাচের রাস্তাটিকে ব্যবহার করা যেতে পারে। শুধু তাই নয়, এই সেতু থেকে বাঙ্গি ঝাপ দেয়া যাবে। এর আগে বাঙ্গি ঝাপ দেয়ার জন্য বিখ্যাত ছিল ম্যাকাও টাওয়ার।


২৪ মে, ২০১৫ ১১:৫৪:৩৩