কানাডার নাগরিক নন অক্ষয়! নতুন তথ্য ঘিরে জল্পনা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎকারের পর থেকে ক্রমাগত সমালোচিত হচ্ছেন অভিনেতা অক্ষয় কুমার। মুম্বইয়ে নির্বাচনের সময়ও ভোট দেওয়া নিয়ে কটাক্ষের শিকার হয়েছিলেন তিনি। কিন্তু এবার আরও বেশি করে বিতর্কে জড়ালেন অভিনেতা। কানাডার নাগরিকত্ব নিয়ে সম্প্রতি একটি তথ্য প্রকাশ পেয়েছে। আর তাতেই ফেঁসেছেন অভিনেতা। এবার লোকসভা নির্বাচনে যাঁরা ভোট দিতে পারেননি তাঁদের মধ্যে রয়েছেন অক্ষয় কুমার। তিনি নাকি কানাডার নাগরিক। সেই কারণেই তিনি ভোট দিতে পারেননি। তাঁকে কানাডা প্রশাসন তাঁকে সাম্মানিক নাগরিকত্ব প্রদান করেছে। সেই কারণেই অক্ষয় এখন সেই দেশের নাগরিক। ভারত সরকারের নিয়মানুসারে কোনও ভারতীয় দ্বৈত নাগরিকত্ব উপভোগ করতে পারেন না। ফলে ভোট দেওয়ার অধিকারও হারান তিনি। কিন্তু এনিয়ে অক্ষয়কে জিজ্ঞাসা করা হলে উত্তর দেওয়া তো দূর অস্ত, বরং খেপে গিয়ে ওই সাংবাদিকর প্রতি মন্তব্য করেন, “চলিয়ে বেটা (চলে যান)!”

কিন্তু কানাডার এই নাগরিকত্ব নিয়ে সম্প্রতি একটি তথ্য প্রকাশ পেয়েছে। সেখানে জানানো হয়েছে আজ পর্যন্ত মোট পাঁচজনকে সাম্মানিক নাগরিকত্ব দিয়েছে। তাঁরা হলেন, রাওল ওয়ালেনবার্গ (১৯৮৫ মরণোত্তর), নেলসন ম্যান্ডেলা (২০০১), তেনজিং গিয়াস্তো- দলাই লামা (২০০৬), আং সান সু কি (২০০৭, কিন্তু ২০১৮ সালে তা ফিরিয়ে নেওয়া হয়), চতুর্থ করিম আং খান (২০১০) ও মালালা ইউসুফজাই (২০১৪)। 

এঁদের মধ্যে কোনও ভারতীয়েরই নাম নেই। অক্ষয় কুমার তো দূরের কথা, তাঁর আসল নাম রাজীব ভাটিয়া নামেও কাউকে নাগরিকত্ব দেয়নি কানাডা সরকার।

এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে বিতর্ক। নেটিজেনরা বলছে, যদি কানাডার নাগরিকত্ব তাঁর কাছে না-ই থাকে, তবে কেন তিনি ভোট দিলেন না? বিশেষ করে অক্ষয় কুমার সাধারণ মানুষকে ভোটদানের জন্য উৎসাহিত করেন। তিনি মোদির অনুরোধে ভোট দেওয়ার জন্য দেশবাসীকে অনুরোধ করেছিলেন। লিখেছিলেন, “মানুষরা যেদিন নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন, সেটাই হবে গণতন্ত্রের সত্যিকারের হলমার্ক। নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিয়ে দেশ আর দেশবাসীর প্রেমকথা সুপারহিট করুন।” আর এতকিছু বলার পর তিনি কি না নিজেই ভোট দিলেন না! এমন প্রশ্নই তুলেছেন নেটিজেনরা।

০৩ মে, ২০১৯ ২৩:৫৪:৪৭