যৌন হয়রানির শিকার অদিতি রাও
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


অদিতি রাও হায়দারি রক্ষণশীল পরিবারের মেয়ে। হিন্দি ও তামিল ছবিতে অভিনয় ও গান দুটোই করেন তিনি। বিশ্বাসই করতে পারেননি যে মানুষের জীবনে এমন ঘটনাও ঘটতে পারে। যখন নিজের পালা এল, লজ্জায়, দুঃখে, ঘেন্নায় কেঁদেছিলেন তিনি।

নিজের জীবনে সেই অভিজ্ঞতা লাভের সুযোগ এলে কুপ্রস্তাবে রাজি হননি তিনি। এ কারণে সিনেমায় কাজ দেওয়া হয়নি তাকে।

শুক্রবার (২১ ডিসেম্বর) ভারতের একটি সংবাদমাধ্যমের কাছে নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন অদিতি। অন্যদের মতো তার অভিজ্ঞতা যদিও ততটা ভয়াবহ নয়। একটি ছবিতে কাজ চাইতে গেলে অদিতিকে বলা হয়েছিল, কাজ পেতে হলে তাকে বিছানায় যেতে হবে। সরাসরি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন তিনি। এরপর আট মাস বেকার থাকতে হয়েছে তাকে।

অদিতি মনে করেন, কেউ যদি নিজের যৌন হয়রানি প্রসঙ্গে মুখ খুলতে চায়, তবে দেরি করা উচিত নয়। আর এসব নিয়ে কেউ মুখ খুললে তার সমালোচনা করাও ঠিক নয়। এটিই প্রথম নয় আগেও সংবাদমাধ্যম গার্ডিয়ানকে এ নিয়ে বলেছিলেন অদিতি রাও। তিনি বলেছিলেন, এসব নিয়ে হতাশ হয়ে কেঁদেছিলেন তিনি। মনে করলেই কষ্ট হতো, এভাবেও কেউ তার সঙ্গে কথা বলতে পারে। অদিতি বলেন, ‘এসব নিয়ে মুখ বন্ধ রাখা একধরনের সম্মতি দেওয়া।’

চলতি বছরের শুরুর দিকে ভারতে যৌন হয়রানির বিরুদ্ধে আন্দোলন ‘হ্যাশট্যাগ মি টু’র সূচনা করেন বলিউড তারকা তনুশ্রী দত্ত। অভিনেতা নানা পাটেকরের কাছে নিজের এক দশক আগের যৌন হয়রানির ঘটনা ফাঁস করে দেন তিনি। এরপর একে একে মুখ খুলতে শুরু করেন ভারতের নারীরা। আর হেনস্তাকারীদের তালিকায় একের পর এক উঠে আসে খ্যাতিমান সব তারকা পুরুষের নাম।

 


২৩ ডিসেম্বর, ২০১৮ ১৮:০৩:৪৩