স্বমেহনের দৃশ্যে অভিনয় নিয়ে যা বললেন স্বরা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
অভিনেত্রী স্বরা ভাস্বর
একটি সিনেমায় স্বমেহনের দৃশ্যে অভিনয় করে সমালোচনার মুখে পড়েছেন অভিনেত্রী স্বরা ভাস্বর। সামাজিক বিভিন্ন ইস্যুতে মুখ খুলতে থাকা এই অভিনেত্রী এবার বিষয়টির ব্যাখ্যা দিয়েছেন। এতদিন জোরেসোরে কোনও কথা না বললেও ওই দৃশ্যে অভিনয় নিয়ে স্বরা সম্প্রতি এক অনুষ্ঠানে তার যুক্তি তুলে ধরেছেন। 

স্বরা বলেন, যে কোনও চরিত্রে অভিনয়ের সময় অভিনেতাকে সেই চরিত্রের প্রতি বিশ্বাস রাখতে হয়। যদি চরিত্রের ওপর বিশ্বাস না থাকে, তা হলে অনস্ক্রিন অভিনয় করাটা কঠিন। আমিও ওই চরিত্র বিশ্বাস করেই করেছিলাম।

স্বরা মনে করেন, ছোট থেকেই যে কোনও বিষয়ে মেয়েদের বিচার করা হয়। যে কোনও ঘটনায় আঙুল ওঠে মেয়েদের দিকেই। তাদের কেমন দেখতে, কেমন ব্যবহার-সব কিছু নিয়েই যেন প্রশ্ন ওঠে।

তিনি বলেন, আমি বলছি না যে, ছেলেদের বিচার করা হয় না। তবে মেয়েদের এটা অনেক বেশি ফেস করতে হয়। বিয়ের সময় আমাদের অর্থাৎ মেয়েদের কেমন দেখতে, তার গায়ের রঙ কেমন, তার ব্যবহার কেমন, সব কিছু নিয়েই প্রশ্ন ওঠে...।

হয়তো অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। তবে ভারতীয় মেয়েদের এখনও অনেকটা পথ চলা বাকি বলে মনে করেন স্বরা।

'ভিরে দ্য ওয়েডিং'য়ে একটি দৃশ্যে স্বমেহন করতে দেখা গেছে স্বরাকে। ওই দৃশ্য দেখেই আক্রমণের মুখে পড়েন এই অভিনেত্রী। একজন ভারতীয় নারী হয়ে তিনি কিভাবে ওই ধরনের দৃশ্যে অভিনয় করলেন, সেটা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

অনুষ্ঠানে স্বরা বলেন, অনেকটা সময় ধরে লোকে কী বলবে, ভেবেই মেয়েরা আরও দুর্বল হয়ে পড়ে। তাদের দমিয়ে রাখা হয়। কিন্তু সে সব অগ্রাহ্য করে মেয়েরা এগোচ্ছে...। - আনন্দবাজার পত্রিকা

 

০৩ সেপ্টেম্বর, ২০১৮ ১০:০৯:৪২