মুক্তালয় নাট্যাঙ্গন এর ভিন্নধর্মী নাটক 'এ যুগের আলাদিন'এবার মহিলা সমিতি হলে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সিরিও কমেডি জাতিয় ভিন্নধর্মী নাটক “এ যুগের আলাদিন” এবার মহিলা সমিতি মঞ্চে নিয়ে আসছে “মুক্তালয় নাট্যাঙ্গন”। ১১আগস্ট’১৮ তারিখ শনিবার সন্ধ্যা ৭ টায় ঢাকার বেইলী রোডের নাটক পাড়ার ঐতিহ্যবাহী মহিলা সমিতি হলে মঞ্চস্থ্য হবে আরবীয় কাহিনীর ছায়া অবলম্বনে নির্মিত মঞ্চ নাটক “এ যুগের আলাদিন”। 

“এ যুগের আলাদিন” লিখেছেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শেখ আলাউদ্দিন এবং নির্দেশনা দিয়েছেন গ্রুপ থিয়েটারের একনিষ্ঠ কর্মী, অভিনেতা, নাট্যকার, নাট্য পরিচালক আমিনুল হক আমীন। 

“এ যুগের আলাদিন” বর্তমান যুগ ও সময়ের ঘটনা প্রবাহ নিয়ে রচিত একটি সিরিও কমেডি জাতিয় বক্তব্য প্রধান প্রতিকী নাটক। নাটকটিতে রূপকথার আলাদিন এবং দ্বৈত্যের চরিত্র উপমা ও প্রতীক হিসাবে উপস্থাপন করা হয়েছে মাত্র।

সত্য উদার নির্মোহ ও নীতিবান মানুষ আলাদিন। নিজের জন্য না ভেবে অপরের জন্য সব কিছু উজাড় করে দেয়। আলাদিনের বিশ্বস্ত কর্মচারী ফটিক প্রভূর প্রতি তোষামোদী ও চাটুকার হিসাবে সিদ্ধহস্ত। ফটিকের তোষামোদির আড়ালে থাকে সংকীর্ণ স্বার্থপরতার এক ভয়াবহ রূপ।  

আলাদিনের সরলতা ও বিশ্বাসের সুযোগে তার ব্যবসা প্রতিষ্ঠানকে ধ্বংসের দ্বার প্রান্তে নিয়ে আসে ফটিক, ফলে আলাদিনের সংসারে নেমে আসে চরম দারিদ্রতার অন্ধকার। আলাদিন যখন দারিদ্রতার অভিশাপে চরম উদ্বিগ্ন ও উৎকন্ঠায় দিন কাটাচ্ছিল, ঠিক তখনই ধূর্ত লোভাতুর ফটিকের কথায় উদ্বুদ্ধ হয়ে আলাদিন তার সযতেœ রাখা জীর্ণ যাদুর চেরাগটি ঘষা শুরু করে। দীর্ঘ প্রচেষ্টার পর দ্বৈত্য এসে হাজির হয়। দারীদ্র বিমোচনের জন্য দ্বৈত্যের কাছে সাহায্য চায় আলাদিন। যথারিতি মালিকের হুকুম তামিল করে মহামূল্যবান স্বর্ণমূদ্রা এনে আলাদিনের হাতে তুলে দেয় দ্বৈত্য। 

ঐ ধনরতেœর তীব্র লিপ্সায় উন্মত্ত ফটিক সুযোগ বুঝে তা চুরি করে পালিয়ে যেতে ব্যর্থ হয়। ধরা পড়ে জনতার হাতে। জনতার রুদ্ররোষে ফটিক নিজেকে রক্ষা করতে পারে না। ইতিহাসের অমোঘ সত্য ও করুণ পরিণতি বরণ করতে হয় ফটিককে। 

 “এ যুগের আলাদিন” নাটকের বিভিন্ন চরিত্রে যাদের অভিনয় করার কথা রয়েছে তারা হলেন:- মর্জিনা-  মাধুরী খন্দকার,  ফটিক- আমিনুল হক আমীন, মারিয়া- শেফালী কুসুম, রবীন- আশিকুন নবী রিমন, আলাদিন- মাহমুদ হাসান ইমন, জেসমীন- আসমা আলম টুনি, দ্বৈত্য- গোলাম কিবরিয়া, বাসন্তী- সাকিলা মিতু, লাঠিয়াল- মফিজুর রহমান রুমী, শ্যামল বিশ্বাস, ফারহান মৃধা সাব্বির, কোহিনুর ইসলাম সাগর। মঞ্চ পরিচালনায়- রুহুল আমিন হাওলাদার , আলোক প্রক্ষেপনে- আকবর, রূপ সজ্জায়- সুবল, আবহ সঙ্গীত নিয়ন্ত্রনে- নাজমুল হাসান। 

 

০৮ আগস্ট, ২০১৮ ১০:২৪:১১