জন্মদিনে পদ্মা-গঙ্গায় কল্লোলিত ‘দেবী’ জয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


পাসপোর্ট বলে দেবে তিনি কতদিন ভারতে থুড়ি পশ্চিমবঙ্গে থাকেন৷ অভিনয়ের প্রয়োজনে কখনো কলকাতা, কখনো ঢাকা দুই শহরে জয়ার নিয়মিত যাতায়াত। ভারতের অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গেও তিনি বাংলাদেশের মতো সমান জনপ্রিয়৷ ঢালিউড ও টলিউডে সফলতার সঙ্গে অভিনয় করে চলেছেন৷ জন্মদিনে আসছে অসংখ্য শুভেচ্ছাবার্তা৷

১৯৮০ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম জয়া আহসানের৷ পিতা মুক্তিযোদ্ধা৷ পাকিস্তান থেকে বাংলাদেশের মুক্তি চেয়ে রক্তাক্ত সংঘর্ষে অবতীর্ণ হয়েছিলেন৷ তাঁরই কন্যা পরে মুক্তিযুদ্ধ ভিত্তিক ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে সুখ্যাতি কুড়িয়েছেন৷ বাংলাদেশের ছোটপর্দায় জয়ার উপস্থিতি, পরে নাটক ও বিজ্ঞাপনের মডেল হয়ে জয় করে নিয়েছিলেন দর্শকের হৃদয়। শেষপর্যন্ত সিনেমার জগতে পা রাখেন তিনি৷ ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ ছবির মাধ্যমে ঢালিউডে অভিষেক হয় তাঁর। বড় পর্দায় দীর্ঘ বিরতি দিয়ে নূরল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’ ছবিতে অভিনয় করেন তিনি। এরপর নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে নতুন করে সবার নজর কাড়েন জয়া। এই ছবিতে অভিনয় করে প্রথমবারের মতো পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তাঁর অভিনীত ‘বিলকিস’ চরিত্রটি হয় ব্যাপক প্রশংসিত।

পরে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ও অনিমেষ আইচ পরিচালিত ‘জিরো ডিগ্রি’ ছবিতে অভিনয় করেও পান তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

টলিউডের ছবিতেও জয়ার বাজিমাত। সেখানে বেশ কিছু ছবি করে জনপ্রিয়তা পেলেও ‘বিসর্জন’ ছবিটি তাঁর ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। এই ছবির জন্য ‘জি সিনে অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে সেরা অভিনেত্রী এবং ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে জনপ্রিয় ক্যাটাগরিতে সেরা অভিনেত্রীর পুরস্কার পান এই সুঅভিনেত্রী। কৌশিক গাঙ্গুলী পরিচালিত ছবিটি শ্রেষ্ঠ বাংলা সিনেমা বিভাগে ভারতের ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে।

এখন নিয়মিত ঢালিউড ও টলিউডের ছবিতে অভিনয় করছেন তিনি। মুক্তির অপেক্ষায় আছে জয়ার অর্ণব পাল পরিচালিত ‘বৃষ্টি তোমাকে দিলাম’, মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’, অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছাড়া আরও বেশ কিছু ছবি। এই ছবিতে অভিনয়ের পাশাপাশি ছবিটি প্রযোজনা করেছেন জয়া নিজেই।


০১ জুলাই, ২০১৮ ২০:১৮:২৭