চুমুর দৃশ্য থাকায় ‘চৌরঙ্গী’ সরে দাঁড়ালেন জয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
‘জয়া মাটির মতো। ওকে যেকোনো চরিত্রে গড়ে নেওয়া যায়। ও এত সাবলীল অভিনয় করে, দুই বাংলায় সবচেয়ে শক্তিশালী একজন অভিনেত্রী জয়া আহসান।’ জয়াকে নতুন সিনেমা ‘চৌরঙ্গী’তে নেওয়ার কারণ প্রসঙ্গে বললেন ভারতের নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়। অথচ সবকিছু ঠিকঠাক হওয়ার পরেও এ ছবি থেক সরে দাঁড়ালেন জয়া।চুমুর দৃশ্য আছে, সঙ্গে কিছু ঘনিষ্ঠ দৃশ্যও আছে। আর এতেই আপত্তি অভিনেত্রী জয়া আহসানের। ফিরিয়ে দিলেন ভারতের সৃজিত মুখোপাধ্যায়ের নতুন ছবিতে অভিনয়ের প্রস্তাব। ষাটের দশকের জনপ্রিয় চলচ্চিত্র ‘চৌরঙ্গী’র কাহিনীকেই আবারও বড় পর্দায় আনছেন সৃজিত।

কলকাতার গুণী পরিচালক সৃজিতের সঙ্গে আগেও কাজ করেছেন জয়া আহসান। তাঁর পরিচালিত ‘রাজ কাহিনী’তে অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন জয়া। এ ছাড়া ‘এক যে ছিল রাজা’ ছবিতেও দেখা যা্বে জয়াকে। তারপরও ‘চৌরঙ্গী’র জন্য সৃজিতকে না করে দিলেন জয়া।

এ বিষয়ে জয়া বলেন, ‘এই ছবিতে চুম্বন ও ঘনিষ্ঠ কিছু দৃশ্য আছে; যা আমি এই মুহূর্তে করতে চাচ্ছি না। বিষয়টি নিয়ে ছবির পরিচালকের সঙ্গে কথা হয়েছে। আমি তাঁকে বিষয়টি বুঝিয়ে বলেছি। দুজনে কথা বলার পর আমি ছবিটি থেকে সরে দাঁড়িয়েছি।’ জয়ার পর এই ছবিতে যুক্ত হচ্ছেন কলকাতার নায়িকা স্বস্তিকা মুখোপাধ্যায়। ‘চৌরঙ্গী’ ছবির ওই চরিত্রের নাম করবী।

মণিশংকর মুখোপাধ্যায়ের ‘চৌরঙ্গী’ উপন্যাস প্রকাশিত হয় ১৯৫৫ সালে। এই উপন্যাসের প্রেক্ষাপট গত শতকের পঞ্চাশ দশকের কলকাতার চৌরঙ্গী অঞ্চল। কলকাতার সমাজের দারিদ্র্য এই উপন্যাসে স্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। কাহিনির কেন্দ্রে রয়েছে প্রেম। এই প্রেম হোটেলের অতিথি ও কর্মচারীদের মধ্যে দেখানো হয়েছে এবং এর বিয়োগান্ত পরিণতি ঘটেছে। ষাটের দশকের শেষ ভাগে জনপ্রিয় এই উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিতে অভিনয় করেছিলেন উত্তম কুমার, শুভেন্দু চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ, সুপ্রিয়া দেবী ও অঞ্জনা ভৌমিক। ছবিটি তখন সুপারহিট হয়েছিল। পরিচালক সৃজিত মুখোপাধ্যায় আবার নতুন করে ছবিটি বানাতে যাচ্ছেন।

 

 

 

২৬ জুন, ২০১৮ ০৫:৫০:২৯