আশঙ্কাই সত্যি হল, ক্যানসারে আক্রান্ত হওয়ার কথা নিজেই জানালেন ইরফান
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আশঙ্কাই সত্যিই হল। হ্যাঁ, ক্যানসারে আক্রান্ত অভিনেতা ইরফান খান। কোনও জল্পনা নয়, এবার অভিনেতা নিজে স্বীকার করেছেন এ সত্য। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে অকপটে ইরফান জানালেন হাই-গ্রেড নিউরোএন্ডোক্রিন ক্যানসারই হয়েছে তাঁর। লন্ডনে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন অভিনেতা।

নিজের মনের কথা জানাতে গিয়ে ইরফান বলেন,

“অনেকদিনই হল হাই-গ্রেড নিউরোএন্ডোক্রিন ক্যানসারের চিকিৎসা চলছে। এই শব্দটি আমার ভোকাবুলারিতে নতুন। রোগটিও এতটাই বিরল যে এর কোনও নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি নেই বলেই জানলাম। আমি একটা ট্রায়াল অ্যান্ড এরর গেম-এর অংশ। অথচ ছিলাম অন্য খেলায়। গতির ট্রেনে সওয়ার ছিলাম। স্বপ্ন ছিল, পরিকল্পনা ছিল, আশা, লক্ষ্য- তাতেই মগ্ন ছিলাম। হঠাৎ কাঁধে কেউ টোকা মারল। হাতটি টিকিট পরীক্ষকের ছিল। জানাল, তোমার স্টেশন এসে গিয়েছে। দয়া করে নেমে যাও। আমি তো অবাক! না, না আমার গন্তব্য তো আসেনি তো! কিন্তু সেটাই স্টেশন ছিল। আর এমনটাই কখনও কখনও হয়। দুঃখের সময় আমায় অনুভব করালো, আদতে আমরা সমুদ্রের টেউয়ের তালে ভেসে চলা একটা কর্কের মতো। অথচ আমরা জীবনকে কীভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। ছেলেকে সান্ত্বনা দিয়েছিলাম। কিন্তু হাসপাতালে গিয়ে আমারও ভয় লেগেছিল। বিপদের সময় নিজের থেকে কেবল একটাই আশা রাখার চেষ্টা করেছিলাম। চেয়েছিলাম পায়ের মাটি শক্ত রাখতে। ভয় যেন আমায় ছুঁতে না পারে। তারপর যন্ত্রণাকে যখন প্রত্যক্ষ করলাম, কোনও সান্ত্বনা, প্রেরণাই যেন কাজ করছিল না। ঈশ্বরের থেকেও বড় হয়ে উঠেছিল ওই যন্ত্রণা। কিছু কাজ করছিল না। আমার হাসপাতালের উলটো দিকেই ছিল ক্রিকেটের মক্কা লর্ডস। আমার স্বপ্নের মক্কা। এত কষ্টের মধ্যেও একটা উপলব্ধি হতে শুরু করল। জীবন ও মৃত্যুর মাঝে কেবল এই একটা রাস্তার পার্থক্য। প্রথমবার বুঝতে পারলাম মুক্তির আনন্দ। যেন জীবনকে সঠিক অর্থে চিনতে পারলাম। হেরে গেলে চলবে না। কিছুতেই চলবে না। লড়তে হবে।”

নিজের অসুস্থতার কথা নিজেই জানিয়েছিলেন ইরফান। তবে প্রথমটায় ধোঁয়াশা রেখেছিলেন। তখনই ক্যানসারের জল্পনা ছড়িয়েছিল। কিন্তু অল্প সময়েই ইরফানই জানান, নিউরোএন্ডোক্রিন টিউমারে আক্রান্ত তিনি। তখনও আশা ছিল মনে। তা হয়তো ম্যালিগন্যান্ট হবে না। সকলের শুভেচ্ছা নিয়ে লন্ডনে উড়ে গিয়েছিলেন অভিনেতা। কিন্তু ক্যানসার যে সত্যি থাবা বসিয়েছে অভিনেতার শরীরে, তা এতদিনে স্পষ্ট হল।

 

১৯ জুন, ২০১৮ ২৩:৪১:৫৮