অবশেষে গাজী রাকায়েত ও তরুণীর আপস
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
অভিনেতা ও নির্দেশক গাজী রাকায়েত
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক তরুণীকে অনৈতিক প্রস্তাবের অভিযোগের বিষয়ে আপস করলেন অভিনেতা ও নির্দেশক গাজী রাকায়েত। সোমবার দুপুরে ডিএমপির ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তার উপস্থিতিতে এই আপস-মীমাংসা হয়। আপসে গাজী রাকায়েত আদাবর থানায় দায়ের করা ৫৭ ধারার মামলা এবং ভুক্তভোগী তরুণীর শ্যামপুর থানায় দায়ের করা পর্নোগ্রাফি আইনের মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। গাজী রাকায়েত, ভুক্তভোগী ওই তরুণী এবং তার বান্ধবী প্রত্যেকেই উপস্থিত থেকে এই মীমাংসা করেন।এ সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এর আগে ফেসবুকে অশালীন প্রস্তাব দেওয়ায় অভিনেতা, নির্মাতা ও ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়েতের ফেসবুক আইডির বিরুদ্ধে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করেন ওই তরুণী। রাজধানীর শ্যামপুর থানায় গাজী রাকায়েতের ফেসবুক আইডির বিরুদ্ধে মামলাটি করা হয়। মামলা নম্বর ২৬। গত বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে ওই তরুণী মামলাটি দায়ের করেন। শ্যামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

মামলার এজাহারে ওই তরুণী অভিযোগ করেছেন, ‘গত ২৭ ফেব্রুয়ারি রাতে গাজী রাকায়েত কুটু নামের একটি ফেসবুক আইডি থেকে আমার মেসেঞ্জারে কথা বলার সময় বিভিন্ন অশ্লীল, অনৈতিক এবং ধর্মীয় অনুভূতি পরিপন্থী বিভিন্ন ইঙ্গিতপূর্ণ প্রস্তাব দেয়া হয়।  তাকে ওইসব আলাপ বন্ধ করতে বলার পরও তিনি জঘন্য রকম যৌন উত্তেজক কথা বলে আমাকে প্রলুব্ধ করার চেষ্টা করেন, উত্ত্যক্ত করেন।’

গাজী রাকায়েতের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ১০ মার্চ ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রযোজক সমিতি ও শিল্পী সমিতি তদন্তে নামার সিদ্ধান্ত নেয়। পরে সংগঠন তিনটির নেতারা অনলাইন অ্যাক্টিভিস্ট অপরাজিতা সংগীতাকে শিল্পী সমিতির অফিসে ডেকে পাঠান। এ সময় তারা পুরো বিষয়টি নিয়ে তদন্তের প্রতিশ্রুতি দিয়ে সংগীতাকে ফেসবুক পোস্টটি সরিয়ে নেওয়ার অনুরোধ করেন। সংগীতা তাতে সাড়া দেন।

এরপর ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রযোজক সমিতি ও শিল্পী সমিতির পক্ষে ১২ মার্চ ফেসবুক লাইভে এসে সাইবার বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা বলেন, গাজী রাকায়েত কুটুর ফেসবুক আইডিটি সিঙ্গাপুর থেকে হ্যাকড হয়েছে। এরপর অধিকারকর্মী অপরাজিতা সংগীতার বিরুদ্ধে আদাবর থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন গাজী রাকায়েত।

 

 

 

 

২৭ মার্চ, ২০১৮ ১০:৫৫:১২