কলকাতায় সবাইকে পেছনে ফেলে এগিয়ে জয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জয়া আহসান


বলা যেতেই পারে জয়া আহসানের দ্বিতীয় বাড়ি এখন কলকাতায়। সেখানে তার আলাদা পরিচয়ও গড়ে উঠেছে। এবং সেটা যথেষ্ট সম্মান ও সমীহ করার মতো। এপাড়ের শিল্পীরা সাধারণত ওপারে গিয়ে খুব একটা সুবিধা করতে পারেন না। নানারকম প্রতিবন্ধকতার শিকার হন। তবে মেধা আর যোগ্যতা যে কোনো বাঁধায় আটকে থাকে না টালিগঞ্জের সিনেমায় নায়করাজ রাজ্জাক, ফেরদৌসের পর আবারও তার প্রমাণ দিলেন জয়া আহসান। তিনি এখন কলকাতার সব নামী নির্মাতাদের সেরা পছন্দের অভিনেত্রী। সমসাময়িক সব নায়িকাদের ঈর্ষার কারণও তিনি। তবে জয়া বিনয়ী, সংযত এবং ভালোবাসার মানুষ। সবার সঙ্গে মিশছেন হৃদ্যতা নিয়েই। তাই অন্যান্য অভিনেত্রীদের সঙ্গে পর্দায় প্রতিযোগিতা থাকলেও বাস্তবে দারুণ সব বন্ধুত্ব সোহিনী, স্বস্তিকা, পায়েলদের সঙ্গে।

সব খবরের সেরা খবরটি হলো বাংলাদের জয়া ২০১৭ সালের সিনেমার হিসেব নিকেষে কলকাতায় সেরা অভিনেত্রীর আসন দখল করেছেন। কলকাতার অভিনেত্রীদের পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছেন বাংলাদেশি এই অভিনেত্রী। ভারতীয় একটি প্রভাবশালী সংবাদমাধ্যমের জরিপে এ তথ্য জানানো হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নায়িকা হিসেবে টলিউডে বছরের সেরা দুটি নাম জয়া আহসান ও সোহিনী সরকার। কলকাতায় এ বছর জয়া আহসানের গুরুত্বপূর্ণ সিনেমা ‘বিসর্জন’। এতে জয়া তার দাপট দেখিয়েছেন। যা এ বছর কলকাতার অন্য কোনো নায়িকা দেখাতে পারেননি বলে মনে করছেন টলিউডের চলচ্চিত্র সংশ্লিষ্টরা। এই সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার থেকে ইফিতি স্কিনিং, পাশাপাশি শহুরে দর্শকরাও সিনেমাটি দেখতে উপচে পড়েছিলেন প্রেক্ষাগৃহে।

অন্য নায়িকারা যখন সিনেমার ভালো-মন্দের ফারাক বোঝেননি তখন জয়া আহসান সিনেমা নির্বাচনের ব্যাপারে চূড়ান্ত সতর্কতা অবলম্বন করছেন। ঠিক এই কারণেই কলকাতার সিনেমার অধিকাংশ নামী পরিচালকদের পরবর্তী চলচ্চিত্রে থাকছেন জয়া।

জয়ার পরের অবস্থানে রয়েছেন সোহিনী সরকার। ‘বিবাহ ডায়েরিজ’ সিনেমার মাধ্যমে চলতি বছর শুরু করেছিলেন তিনি।

এরপর ‘দুর্গা সহায়’ ও ‘সব ভূতুরে’ সিনেমায় সমালোচকদের ঢের প্রশংসা কুড়িয়েছেন সোহিনী। এছাড়াও এ তালিকায় রয়েছেন স্বস্তিকা মুখার্জি, অর্পিতা, কোয়েল, শ্রাবন্তী, পাওলি দাম, নুসরাত প্রমুখ।

কলকাতার সিনেমা ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান গড়ছেন অভিনেত্রী জয়া আহসান। গত বছর সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে কলকাতার টেলিসিনে পুরস্কার পেয়েছিলেন তিনি। কলকাতার সৃজিত মুখার্জি পরিচালিত আলোচিত সিনেমা ‘রাজকাহিনী’। সিনেমাটিতে রুবিনা চরিত্রে অভিনয় করে এ পুরস্কার পেয়েছিলেন জয়া।

এ বছর তার ‘বিসর্জন’ সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। এছাড়া এই সিনেমার জন্য ইন্টারন্যাশনাল বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এর সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেন জয়া আহসান। সম্প্রতি মুক্তি পেয়েছে জয়া অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভালোবাসার শহর’।





 


১৯ ডিসেম্বর, ২০১৭ ২০:৫১:৫০