প্রমাণ হবেই আমার বাবা রাজাকার ছিলেন না : আগুন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


এভাবে গুণী মানুষদের ছোট করতে নেই। আমার বাবাকে দেশের সবাই চেনেন ও জানেন। হঠাৎ রাজাকার বলে দিলেই তাকে খাটো করা যাবে না। আমি যদি বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হয়ে থাকি তবে অবশ্যই এই যুদ্ধে জয়ী হবোই। প্রমাণ হবেই আমার বাবা (খান আতাউর রহমান) রাজাকার ছিলেন না। আমার সঙ্গে দেশবাসী রয়েছেন। সবার প্রতি আমার কৃতজ্ঞতা। আমার বিশ্বাস বাচ্চু চাচা (নাসির উদ্দিন ইউসুফ) তার ভুল বুঝতে পারবেন এবং তার বক্তব্য ফিরিয়ে নেবেন। বললেন খান আতার ছেলে কণ্ঠশিল্পী-অভিনেতা আগুন।

বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা, সঙ্গীতজ্ঞ খান আতাউর রহমানকে নিয়ে নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফের মন্তব্যের প্রতিবাদে এফডিসিতে আয়োজন করা হয় সংবাদ সম্মেলন।

বৃহস্পতিবার সকাল ১১টার এ সভায় বক্তারা নাসির উদ্দিনের বক্তব্য খণ্ডন করে খান আতার অবদান তুলে ধরেন বক্তারা। আলোচনা শেষে প্রর্দশিত হয় খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি।

‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শীর্ষক এ সভা আহ্বান করেন বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক। আলোচনায় আরো অংশ নেন নির্মাতা আমজাদ হোসেন, সিবি জামান, আজিজুর রহমান, মুশফিকুর রহমান গুলজার, খান আতার ছেলে কণ্ঠশিল্পী-অভিনেতা আগুনসহ অনেকে।

চিত্রনায়ক ফারুক বলেন, খান আতা পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি মুক্তি পায় ১৯৭৩ সালে। তখন বঙ্গবন্ধুর সরকার ক্ষমতায়। ছবিটি নিয়ে তখনই বিতর্ক তৈরি হয়েছিল। পরে মুক্তিযোদ্ধা মোফাজ্জ্বল হোসেন চৌধুরী মায়া (বর্তমান ত্রাণ ও ব্যবস্থাপনা মন্ত্রী) ছবিটি রিভিউ করে প্রদর্শনের অনুমতি দেন। মুক্তিযুদ্ধের সরকারই ছবিটি নিয়ে যখন আপত্তি করেনি তখন আপনি (নাসির উদ্দিন ইউসুফ) কেন খান আতার বিরুদ্ধে কথা বলছেন। তার মানে আপনি স্বাধীনতার বিরুদ্ধে কথা বলছেন!

এ সময় পরিচালক আজিজুর রহমান বলেন, খান আতা মুক্তিযুদ্ধের সময় ঝুঁকি নিয়েও বাংলা চলচ্চিত্র নিয়ে কাজ করেছেন। তো পাকিস্তানিদের হুমকি মাথায় নিয়েও যিনি কাজ করেছেন তিনি মুক্তিযোদ্ধা না রাজাকার? খান আতা ছিলেন, আছেন, থাকবেন।

উল্লেখ্য, সম্প্রতি নিউইয়র্কে প্রবাসীদের এক ঘরোয়া অনুষ্ঠানে নাসির উদ্দিন ইউসুফ বলেন, ‘খান আতা অনেক বড় শিল্পী কোনো সন্দেহ নেই। কিন্তু তিনি রাজাকার ছিলেন।’

খান আতার বিখ্যাত চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’ সম্পর্কে বলেন, ‘আবার তোরা মানুষ হ’ এটাও একটি নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের সে বলছে ‘আবার তোরা মানুষ হ’— ‘আরে তুই মানুষ হ’ তাই না। তুই মানুষ হ তুই তো রাজাকার ছিলি।



 


১৯ অক্টোবর, ২০১৭ ২০:০৭:১৩